এবার তোশিবার চিপ ব্যবসায় মার্কিন কেকেআর

জাপানি ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান তোশিবার চিপ ব্যবসা কিনতে একসঙ্গে প্রস্তাব দেওয়ার পরিকল্পনা করছে দেশটির রাষ্ট্রায়ত্ত তহবিল প্রতিষ্ঠান আইএনসিজে ও ব্যক্তি মালিকানাধীন মার্কিন প্রতিষ্ঠান কেকেআর অ্যান্ড কর্পোরেশন এলপি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2017, 09:23 AM
Updated : 22 April 2017, 09:23 AM

ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের পরই দ্বিতীয় বৃহত্তম ন্যান্ড চিপ নির্মাতা প্রতিষ্ঠান বিবেচনা করা হয় তোশিবাকে। ইতোমধ্যেই এই ব্যবসা কিনতে আগ্রহ প্রকাশ করেছে অ্যাপল, ফক্সকনের মতো প্রতিষ্ঠান।

আগের সপ্তাহেই ব্যবসা কিনতে নিজেদের আগ্রহের কথা জানায় আইএনসিজে। নিলামের প্রথম রাউন্ডে অংশ না নিলেও দ্বিতীয় রাউন্ডে যোগ দেওয়ার কথা জানায় প্রতিষ্ঠানটি। এবার কেকেআর-এর সঙ্গে মিলে নিলামে ডাক দেবে এই প্রতিষ্ঠান, দেশটির স্থানীয় ব্যবসায়িক দৈনিক নিক্কেই-য়ের বরাতে জানিয়েছে রয়টার্স।

নিলামে অংশ নেওয়ার ব্যাপারে জানতে কেকেআর এবং আইএনসিজে-এর সঙ্গে যোগাযোগ করা হলে কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকেই মন্তব্য করা হয়নি।

এর আগে এ বিষয়ের সঙ্গে সম্পৃক্ত এক সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, তোশিবায় লঘু অংশের জন্য বিনিয়োগ করবে আইএনসিজে। এতে নিলামের অন্য প্রার্থীর কাছে প্রতিষ্ঠান বিক্রির ঝুঁকি কমাতে পারবে সরকার। অন্য প্রার্থীর কাছে প্রতিষ্ঠান বিক্রিকে জাতীয় নিরাপত্তা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

২০১৫ সালে হিসাব জালিয়াতির ঘটনার পর নড়বড়ে অবস্থায় রয়েছে তোশিবা’র ব্যবসা। এই ঘটনায় কয়েকশ’ কোটি মার্কিন ডলার জরিমানা করা হয় প্রতিষ্ঠানটিকে।

ওই ঘটনার পর বারবার ব্যবসায় ফেরার ইঙ্গিত দিলেও সুবিধাজনক অবস্থানে পৌঁছাতে পারেনি তোশিবা। আগের বকেয়া পরিশোধ করতে ও যুক্তরাষ্ট্রের পারমাণবিক প্ল্যান্টে বিনিয়োগ করতে প্রতিষ্ঠানটি তাদের ব্যবসায়ের কিছু অংশ বিক্রি করার ঘোষণা দেয়।

শুধু চিপ ব্যবসা নয় টেলিভিশন ব্যবসাও বিক্রি করতে পারে তোশিবা। সম্প্রতি টেলিভিশন ব্যবসা কিনতে আগ্রহের কথা জানিয়েছে তুরষ্কভিত্তিক ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ভেসটেল।

ইতোমধ্যে চিপ ব্যবসায় নিলামের প্রার্থীর তালিকা ছাঁটাই করেছে তোশিবা। এতে চার প্রতিষ্ঠান অংশ নেবে বলে জানানো হয়েছে। সম্প্রতি চুক্তিভিত্তিক পণ্য নির্মাতা তাইওয়ানিজ প্রতিষ্ঠান ফক্সকন-এর সঙ্গে মিলে নিলামে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।