ডেনমার্কে বন্ধ হচ্ছে উবার

ডেনমার্ক সেবা বন্ধ করতে যাচ্ছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। দেশটির নতুন ট্যাক্সি আইনের কারণে সেবা বন্ধ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 12:11 PM
Updated : 28 March 2017, 12:11 PM

মঙ্গলবার কোপেনহেগেন-এ এক সংবাদ সম্মেলনে দেশটিতে সেবা বন্ধের ঘোষণা দেয় তারা, জানিয়েছে রয়টার্স।

ডেনমার্কের স্থানীয় টিভি২ নিউজ জানায়, সামনের ১৮ এপ্রিল দেশটিতে সেবা বন্ধ করবে উবার।

শুধু ডেনমার্কই নয় বিশ্বের বিভিন্ন দেশেই অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে নতুন ট্যাক্সি আইন করা হচ্ছে। অনেক দেশের ট্যাক্সি চালকরা দাবী করেছেন উবার চালকরা পেশাদার লাইসেন্স পেতে বাড়তি সুবিধা পাচ্ছেন।

সব মিলিয়ে বর্তমান সময়টা ভালো যাচ্ছে না উবারের। বেশ কিছু দেশেই চাপের মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি। অনেক দেশেই উবার বন্ধের জন্য আন্দোলনও চলছে। এছাড়া লিঙ্গ বৈষম্য ও যৌন নিপীড়ন নিয়েও সমালোচনা চলছে।

সম্প্রতি উবারের প্রেসিডেন্ট জেফ জোনস পদত্যাগ করেন। এমন অবস্থায় প্রতিষ্ঠান প্রধান ট্রাভিস কালানিক পদ ছাড়তে পারেন বলে গুঞ্জন ওঠে। তবে, আগের সপ্তাহেই প্রতিষ্ঠানের এক বোর্ড সদস্য জানান কালানিকের ওপর ভরসা রয়েছে বোর্ডের।

এ ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় দুর্ঘটনার পর শনিবার স্বচালিত গাড়ির পাইলট প্রকল্প বাতিল করেছে প্রতিষ্ঠানটি। শুক্রবার অ্যারিজোনার টেম্পে’র রাস্তায় অন্য দু’টি গাড়ির সঙ্গে সংঘর্ষ হয় উবারের স্বচালিত গাড়ির। তবে, এ দুর্ঘটনায় কেউ  গুরুতর আহত হননি বলে জানিয়েছে রয়টার্স।

অ্যারিজোনা, পিটসবার্গ এবং স্যান ফ্রান্সিসকো-তে স্বচালিত গাড়ির পরীক্ষা চালিয়ে আসছিল উবার। শুক্রবারের দুর্ঘটনার কারণ তদন্ত করছে প্রতিষ্ঠানটি।