মার্কিন বাজারে আসছে নোকিয়া ৩, ৫, ৬

চলতি বছর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি)-তে নোকিয়া ৬, নোকিয়া ৫, নোকিয়া ৩ নামের তিন অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে নতুনভাবে ফিরে আসে ফিনিশ প্রযুক্তি প্রতিষ্ঠান নোকিয়া। এই স্মার্টফোনগুলো চলতি বছর থেকে যুক্তরাষ্ট্রের বাজারেও পাওয়া যাবে বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে আইএএনএস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2017, 02:13 PM
Updated : 25 March 2017, 02:13 PM

‘নোকিয়া’ ব্র্যান্ড নামে এই স্মার্টফোন তৈরি করেছে নোকিয়ারই স্বদেশীয় প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল।

যুক্তরাষ্ট্রে এই স্মার্টফোনগুলো আনা হবে কিনা সে বিষয়ে নোকিয়া মোবাইল-এর টুইটার অ্যাকাউন্ট থেকে বলা হয়, “আমরা বিশ্বব্যাপী আনার বিষয়ে পরিকল্পনা করছি, তাই হ্যাঁ সেখানেও আসবে।”

অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট চালিত নোকিয়া ৬-এর বডি অ্যালুমিনিয়ামে তৈরি। এতে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর কর্টেক্স-এ৫৩ এর সঙ্গে স্ন্যাপড্রাগন ৪৩০ চিপসেট, অ্যাড্রিনো ৫০৫ জিপিইউ এবং ৪জিবি র‍্যাম। ৫.৫ ইঞ্চির ১০৮০ পিক্সেল স্ক্রিনের উপরে ব্যবহার করা হয়েছে ২.৫ডি গরিলা গ্লাস। এর ১৬ মেগাপিক্সেল পেছনের ক্যামেরা ও ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, রয়েছে ৬৪ জিবি স্টোরেজ। এ ছাড়াও এতে সংযুক্ত করা হয়েছে গুগল অ্যাসিস্ট্যান্ট হেল্পার। মধ্যম স্তরের ডিভাইস হিসেবে ফোনটির মূল্য রাখা হয়েছে ২২৯ ইউরো। পাশাপাশি মডেলটির গাঢ় কালো রঙের একটি বিশেষ সংস্করণও এনেছে প্রতিষ্ঠানটি যার দাম রাখা হয়েছে ২৯৯ ইউরো।

নিম্নস্তরের মডেল হিসেবে আনা হয় ৫.২ ইঞ্চি স্ক্রিনের নোকিয়া ৫ এবং ৫.০ ইঞ্চি স্ক্রিনের নোকিয়া ৩। ফিচার ফোন ব্যবহারকারীদের তাদের প্রথম স্মার্টফোনে নিয়ে আসার দিকে নজর দিয়েই নোকিয়া ৩ আনা হয়েছ, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।