সিরি-তে বাঁচল মায়ের প্রাণ

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা সিরি ব্যবহার করে মায়ের প্রাণ বাঁচিয়েছে চার বছর বয়সী শিশু।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2017, 12:32 PM
Updated : 25 March 2017, 12:32 PM

যুক্তরাজ্যের ক্রয়ডন-এর এক বাসিন্দা হঠাৎ অসুস্থতায় অজ্ঞান হয়ে পড়েন। সে সময় তার বাড়িতে তার ছোট তিন সন্তান ছিলেন। এর মধ্যে রোমানের বয়স চার।

হঠাৎ তিনি অজ্ঞান হয়ে গেলে রোমান বুঝতে পারে তার সাহায্য দরকার কিন্তু জানতেন না কীভাবে? রোমান মায়ের আইফোন আনলক করে ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা সিরি’র সহায়তা নেয়।

পুলিশ জানায়, “শিশুটি পুলিশের সয়াহতা নিতে সিরি ব্যবহার করে। ফোন অ্যানলক করে সে সিরিকে সাহায্যের জন্য বলে। সিরি তখন যুক্তরাজ্যের জরুরী সেবা ৯৯৯-এ ডায়াল করে।”

শিশুটির ভয়েস রেকর্ড প্রকাশ করেছে পুলিশ। এতে শোনা যায় শিশুটি জরুরী সহায়তাকারীকে বলছে তার “মা মারা গেছে”। এতে সহায়তাকারী তাকে জিজ্ঞাসা করেন তার মানে সে কি বোঝাতে চাচ্ছে। উত্তরে শিশুটি বলে, “এর মানে তিনি তার চোখ বন্ধ করে আছে এবং শ্বাস নিচ্ছে না।”

এরপর সহায়তাকারী তার কাছ থেকে ঠিকানা জেনে সেখানে সহায়তা পাঠান। ১৩ মিনিটের মধ্যে ওই বাড়িতে প্যারামেডিকস এনং পুলিশ পৌঁছায়। জরুরী সেবায় বাড়িতেই শিশুটির মা জ্ঞান ফিরে পান।

এ ব্যপারে দেশটির মেট্রোপলিটন পুলিশের সুপারিনটেনডেন্ট এড এডেলেকান বলেন, “এটি একটি চমৎকার গল্প। আর সিরি’র সহায়তা চাওয়ায় তার দ্রুত চিন্তা শক্তিকে ধন্যবাদ।”

এ ঘটনায় তাতক্ষণিক কোনো মন্তব্য করেনি অ্যাপল। তবে প্রতিষ্ঠান প্রধান টিম কুক তার টুইটে জানান, “অবিশ্বাস্য ঘটনা, সাহসী বালক। সাবাশ রোমান! আমরা তোমার মায়ের দ্রুত আরোগ্য কামনা করছি।”