টুইটারে হ্যাকিংয়ের শিকার অ্যামনেস্টি, ইউনিসেফ

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, ইউনিসেফ ইউএসএ আর বিবিসি নর্থ আমেরিকা-এর টুইটার অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে। তুরস্ক সরকারের সমর্থনে এই সাইবার আক্রমণ চালানো হয়েছে বলে দাবি আক্রমণকারীদের, জানিয়েছে বিবিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2017, 12:36 PM
Updated : 15 March 2017, 02:21 PM

হ্যাকাররা তুর্কি ভাষায় কিছু টুইটও করেছেন। ‘নাৎসি জার্মানি’, ‘নাৎসি হল্যান্ড’- এসব টুইটে এমন শব্দ ও তুরস্কের পতাকা পোস্ট করা হয়। তুরস্কের প্রেসিডেন্ট তাইপ এরদোয়ান জার্মান ও ডাচদের নিয়ে মন্তব্য করার পর এমন ঘটনা ঘটল।

টুইটার জানিয়েছে তারা এই হ্যাকিংয়ের উৎস শনাক্ত করার পর তা সরিয়ে ফেলেছে। মাইক্রোব্লগিং সাইটটির এক মুখপাত্র জানান, এই উৎস একটি থার্ড পার্টি অ্যাপে শনাক্ত করা হয়েছে ওই অ্যাপের অনুমতি সরিয়ে ফেলা হয়েছে। এ নিয়ে আর কোনো বিস্তারিত তথ্য দেননি তিনি।

টুইটারে অ্যামনেস্টি ইন্টারন্যশনাল-এর পক্ষ থেকে বলা হয়, “আজ সকালে আমাদের টুইটার অ্যাকাউন্ট হ্যাকড হয়।” এ ক্ষেত্রে আসলে কী ঘটেছে তা যাচাই করা হচ্ছে বলেও জানায় সংস্থাটি। 

এক টুইটে বিবিসি নর্থ আমেরিকা-এর পক্ষ থেকে বলা হয়, “আমরা সাময়িকভাবে আমাদের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলাম, কিন্তু স্বাভাবিক সেবা আবারও চালু করা হয়েছে, ধন্যবাদ।”

ব্যবসায়বিষয়ক সাময়িকী ফোর্বস, বিভিন্ন সরকারি সংস্থা আর তারকারাও এই আক্রমণের লক্ষ্যে পরিণত হয়েছেন বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

হ্যাকিংয়ের শিকার হওয়া কিছু টুইটার অ্যাকাউন্ট থেকে “১৬ এপ্রিল আপনাদের সঙ্গে দেখা হবে” লেখা মেসেজও পোস্ট করা হয়।