গ্যালাক্সি এস৮-এ ‘ফেইস রিকগনিশন’?

আসন্ন গ্যালাক্সি এস৮ স্মার্টফোনে ফেইস রিকগনিশন ব্যবস্থা আনতে পারে দক্ষিণ কোরীয় নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2017, 12:06 PM
Updated : 10 March 2017, 12:06 PM

দক্ষিণ কোরীয় প্রকাশনা ইনভেস্টর জানিয়েছে, ইতোমধ্যেই গুঞ্জন থাকা আইরিস স্ক্যানার আর ফিঙ্গারপ্রিন্ট রিডার-এর সঙ্গে স্যামসাংয়ের আসন্ন ফ্ল্যাগশিপ ডিভাইসে এবার বায়োমেট্রিক নিরাপত্তার আরেকটি স্তর যোগ হওয়ার সম্ভাবনা রয়েছে, ডিভাইসটিতে উন্নত ফেইস রিকগনিশন ব্যবস্থা আনা হতে পারে। স্থানীয় সংবাদমাধ্যম কোরিয়া ইকোনোমিক ডেইলি’র বরাতে প্রকাশনাটি জানায়, ইতোমধ্যে এর প্রটোটাইপ নিয়ে পরীক্ষা শুরু করেছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

স্যামসাংয়ের একজন কর্মকর্তা বলেন, “গতি আর যথাযথতার মতো আইরিস স্ক্যানিংয়ের কিছু সীমাবদ্ধতা থাকায়, আমরা গ্যালাক্সি এস৮-এ ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা যোগ করার সিদ্ধান্ত নিয়েছি। এর ফেইস স্ক্যানার ফোন আনলক করতে ০.০১ সেকেন্ডেরও কম সময় নেবে।”

সম্প্রতি স্যামসাংয়ের প্রতিদ্বন্দ্বী আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল-এর পেটেন্ট থেকে পরবর্তী আইফোনে ফেইস রিকগনিশন আনা নিয়ে অ্যাপল কাজ করছে বলে আভাস পাওয়া যায়। এর কিছুদিন পরই গ্যালাক্সি এস৮-এ ফেইস রিকগনিশন আনার এই খবর এল।

একের পর এক ফাঁসের মাধ্যমে এস৮ এখন অনেকটা খোলা বইয়ের মতো, এমনটা বলা হয়েছে বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে। এই ডিভাইসে আল্ট্রা-থিন বেজেল, সুপার এএমওএলইডি স্ক্রিন আর নতুন করে সাজানো স্ন্যাপড্রাগন ৮৩৫ ব্যবহার করা হবে বলে ধারণা হচ্ছে। এই স্মার্টফোনে তারবিহীন চার্জিং ব্যবস্থাও থাকবে বলে জানা যায়। 

চলতি বছরের এপ্রিলে স্যামসাং এস৮ উন্মোচনের আশা করা হচ্ছে।