হয়রানি ঠেকাতে অভিযানে টুইটার

ঘৃণামূলক উক্তি আর হয়রানিমূলক ভাষা ঠেকাতে নিজেদের অভিযানের অংশ হিসেব অন্য ব্যবহারকারী বিশেষত ‘স্বনামধন্যদের’ উদ্দেশ্য করে দেওয়া এমন টুইট করা অ্যাকাউন্টগুলো লক করা শুরু করেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 10:32 AM
Updated : 25 Feb 2017, 10:32 AM

প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে আইএএনএস জানায়, ভিক্টোরিয়া ফিয়ার্স নামের এক টুইটার ব্যবহারকারী মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স-এর উদ্দেশ্যে ট্রান্সজেন্ডার রক্ষা নিয়ে প্রশাসনের পদক্ষেপের বিষয়ে কড়া মন্তব্য করেন। তার টুইটের কিছুক্ষণ পরই তিনি টুইটারের কাছ থেকে নোটিফিকেশন পান যে টুইটার তার অ্যাকাউন্টে ‘হয়রানিমূলক কার্যক্রম’ দেখতে পেয়েছে।

ফিয়ার্স সাময়িকভাবে তার অ্যাকাউন্ট ব্যবহার করতে পারছিলেন না আর ১২ ঘণ্টা পর্যন্ত তার টুইটগুলো শুধু তার ফলোয়াররাই দেখতে পেরেছে। 

ফিয়ার্স বলেন, “মাত্র একটি টুইটেই এমনটা করা হল, আর নিশ্চিতভাবে কোনো নির্বাচিত কর্মকর্তাকে দূর হয়ে যেতে বলাটা এবারই প্রথম নয়।” 

টুইটার-এর এক মুখপাত্র বলেন, “টুইটারের কনটেন্ট ফিল্টারগুলো বর্তমানে অ্যাকাউন্টগুলোর ধরনভেদে কোনো পার্থক্য করছে না। একটি টুইটেই এই ফিল্টার চালু হবে না, কিন্তু হয়রানির ‘একটি কাঠামো’ পাওয়া গেলে তা চালু হয়ে যাবে।”

সম্প্রতি টুইটার হয়রানিমূলক টুইট নিঃশেষ করতে একটি আপডেট এনেছে। স্থায়ীভাবে নিষিদ্ধ করা অ্যাকাউন্টগুলো আর টুইটারে ফিরবে না বলেও ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।