তিনি ফিটনেস ডেটায় জালিয়াতি করেছিলেন

ফিটনেস ট্র্যাকারের ডেটা এবং ছবিতে ধরা পড়েছে হাফ-ম্যারাথন দৌড়ের এক প্রতিযোগীর জালিয়াতি। ১৩.১ মাইল দীর্ঘ দৌড়ের মধ্যে দেড় মাইল চুরি করেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 11:45 AM
Updated : 24 Feb 2017, 11:45 AM

ফাঁস করা তথ্যে বলা হয় তিনি ম্যারাথনে বাইকে চরে কিছু পথ পাড়ি দিয়েছেন, জানিয়েছে বিবিসি।

জালিয়াতি ধরা পড়ার পর জেন সিও নামের ওই প্রতিযোগী তার কৃতকর্মের জন্য ক্ষমা চেয়ে ইনস্টাগ্রামে একটি পোস্ট দেন। তাতে বলা হয়, তিনি একজন ‘নির্বোধ’। হাফিংটন পোস্ট-এ নিয়মিত খাবারের ব্লগ প্রকাশ করে থাকেন সিও।

ধরা পড়ার পর তাকে ম্যারাথন থেকে বহিষ্কার করা হয়। ১ ঘন্টা ২১ মিনিটে ম্যারাথন শেষ করেন তিনি। বহিষ্কার না হলে তিনি হতেন দ্বিতীয় বিজয়ী।

ডেরেক মারফি নামের ব্যবসায়িক বিশ্লেষক এই জালিয়াতি খুঁজে বের করেন। অবসর সময়ে তিনি ম্যারাথন ইনভেস্টিগেশন নামের একটি সাইট চালান, যা দৌড়ের জালিয়াতি প্রকাশ করে থাকে।

ম্যারাথন জেতার পর সিও একটি ছবি পোস্ট করেন যেখানে তার গলায় মেডেল ঝোলানো। সেখানে দেখা যায় তিনি একটি জিপিএসযুক্ত ঘড়ি পড়েছেন। মারফি ছবিটির একটি কপি নিয়ে তাতে জুম করে দেখেন, ঘড়িতে দেখানো হচ্ছে তিনি শুধু ১১.৬৫ মাইল দৌড়েছেন। যেখানে ম্যারাথনের দৈর্ঘ্য ছিল ১৩.১ মাইল।

সিও পরবর্তীতে ফিটনেস ট্র্যাকিং সাইট ‘স্ট্রাভা’ তে তার ডেটা পোস্ট করেন। পরবর্তীতে সে ডেটাও খতিয়ে দেখেন মারফি। দেখা গেছে সেগুলো দৌড়ের ঘন্টাখানেক পর আপলোড করা হয়েছে। আর এর কিছু ডেটা বিবেচনা করে দেখা যায় তা বাইকে চড়ে পাড়ি দেওয়া ডেটার মতো।