‘ইহুদিবিদ্বেষ’, পিউডাইপাই-কে ছাড়ল ডিজনি

সুইডিশ কৌতুকাভিনেতা এবং ভিডিও প্রযোজক পিউডাইপাই-এর সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক গণমাধ্যম ও বিনোদন প্রতিষ্ঠান ডিজনি। ‘ইহুদিবিদ্বেষ’-এর অভিযোগে এই পদক্ষেপ নেয় প্রতিষ্ঠানটি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2017, 03:09 PM
Updated : 14 Feb 2017, 03:09 PM

বেশ কয়েক মাস যাবৎ এই ইউটিউব তারকার ভিডিওতে ‘নাৎসি সমর্থন’ বা ‘ইহুদি বিরোধী কুসংস্কার ও বৈষম্যের নজির পাওয়া যাওয়ায়’ এমন সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

ইউটিউব থেকে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা পিউডাইপাইয়ের আসল নাম ফেলিক্স জেলবার্গ। ভিডিওগুলো আক্রমণাত্মক স্বীকার করে নিলেও, তিনি বলেন, “কোনো ধরনের ঘৃণ্য মনোভাব” তিনি সমর্থন করেন না।

২০১৬ সালে এই ব্যক্তি ইউটিউব-এর মাধ্যমে প্রায় দেড় কোটি মার্কিন ডলার আয় করেন।  

ইউটিউব তারকাদের নেটওয়ার্ক তৈরির জন্য বিখ্যাত প্রতিষ্ঠান মেকার স্টুডিও-এর মাধ্যমে তিনি ডিজনি’র সঙ্গে যুক্ত হন। কয়েকশ’ কোটি দর্শকের এই প্রতিষ্ঠান প্রতি মাসে বিজ্ঞাপন খাতে প্রচুর আয় করে থাকে।

“যদিও ফেলিক্স অশ্রদ্ধাকর আর উত্তেজনাপূর্ণ ভিডিও করেছেন, কিন্তু এবার তিনি সব কিছুকে ছাড়িয়ে গেছেন, যা একেবারেই মেনে নেওয়ার অযোগ্য ছিল”- মেকার স্টুডিও জানায়।

বিতর্কিত ভিডিওগুলোর একটিতে দেখানো হয় যে জেলবার্গ এক ক্রাউডসোর্সিং ওয়েবসাইট থেকে দুইজন ভারতীয়কে টাকা দিয়ে একটি ‘বিশেষ’ চিহ্ন দেখাতে বলেন, যার অর্থ হচ্ছে- “সব ইহুদির মৃত্যু হোক”।

এই ভিডিও-এর সমালোচনার জবাবে তিনি জানান, তিনি শুধু দেখাতে চেয়েছেন ‘আধুনিক বিশ্ব বিশেষত অনলাইন সেবাগুলো এতটাই উম্মাদনাপূর্ণ,’ এবং মানুষও এমন যে তারা ‘পাঁচ ডলারের জন্য যে কোনো কিছু করতে প্রস্তুত।’

তিনি জানান, এই ভিডিও সমর্থন করা অত্যন্ত ‘হাস্যকর’। তিনি আরও বলেন, “যদিও আমার উদ্দেশ্য এমন ছিল না কিন্তু আমি বুঝতে পেরেছি যে এই কৌতুক পরিণামে আক্রমণাত্মক ছিল।”

২০১৬ সালে ইসলামিক স্টেট -এর বিষয়ে কটাক্ষ করায় টুইটার থেকে পিউডাইপাই-কে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।