হ্যাকিংয়ের শিকার ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়

২০১৬ সালে হ্যাকিংয়ের শিকার হয়েছিল ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের ঘনিষ্ঠ এক সূত্র শুক্রবার এমনটা জানিয়েছে। কেবল হ্যাকিং নয়, এ বিষয়ে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর করা একটি প্রতিবেদনও সমর্থন করেছেন ওই সূত্র। এই আক্রমণের জন্য রাশিয়াকে সন্দেহ করা হয়েছে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2017, 10:45 AM
Updated : 11 Feb 2017, 10:45 AM

ব্রিটিশ দৈনিকটির বরাতে রয়টার্স জানায়, ওই সময় হ্যাকাররা মন্ত্রণালয়ের সিস্টেমের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। সে সময় দেশটির বর্তমান প্রধানমন্ত্রী পাওলো জেনতিলোনি ওই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। এই আক্রমণ চার মাসেরও বেশি সময় ধরে চললেও কোনো গোপন তথ্যের অ্যাকসেস নিতে পারেনি হ্যাকাররা।

ব্রিটিশ দৈনিকটি প্রতিবেদনের প্রেক্ষিতে ওই সূত্র বলে, “ইতালীয় সরকার ইতোমধ্যে তারা (গার্ডিয়ান) যা নিয়ে প্রতিবেদন করছে তা নিয়ে তাদের জানিয়েছে।” এ ঘটনার পর নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে বলেও জানান ওই সূত্র।

“সবচেয়ে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর তথ্য রাখে এমন এনক্রিপটেড কম্পিউটার সিস্টেমগুলোর উপর আক্রমণ চালানো হয়নি, কিন্তু সেগুলোতে পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাস কর্মীদের ইমেইল সিস্টেম ছিল এতে।”

দেশটির সরকারি এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে গার্ডিয়ান জানায়, ডিসেম্বরে প্রধানমন্ত্রী হওয়া জেনতিলোনি এই আক্রমণে ক্ষতিগ্রস্থ হননি। তিনি যখন পররাষ্ট্র মন্ত্রী হিসেবে কাজ করছিলেন তখন ইমেইল ব্যবহার থেকে বিরত ছিলেন বলে জানিয়েছে দৈনিকটি।

গার্ডিয়ান-এর সূত্রমতে, এই আক্রমণ সম্পর্কে জানেন এমন দুই ব্যাক্তি জানিয়েছেন এর পেছনে রাশিয়ার হাত আছে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু মন্ত্রণালয়ের সঙ্গে ঘনিষ্ঠ সূত্রটি এ বিষয় নিশ্চিত করতে পারেনি।

শুক্রবারের ওই প্রতিবেদন নিয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক কোনো সাড়া দেওয়া হয়নি বলে জানিয়েছে রয়টার্স।