সেন্সরশিপে স্পষ্টতা চেয়ে ফেইসবুক-কে চিঠি

কোন কোন কনটেন্ট সরানো হয় তা নিয়ে আরও স্পষ্ট হতে ফেইসবুককে অনুরোধ করেছে নাগরিক অধিকার নিয়ে কাজ করা ৭০টিরও বেশি সংগঠনের একটি জোট।   

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 11:19 AM
Updated : 20 Jan 2017, 11:19 AM

ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-কে পাঠানো এক চিঠিতে জোট বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটিতে “ফেইসবুক ব্যবহারকারীদের সেন্সরশিপে বর্ণভেদে অসামঞ্জস্য” রয়েছে বলে অভিযোগ করে। মুছে দেওয়া একটি পোস্ট কোন নীতি লঙ্ঘন করেছে তা নির্দিষ্ট করতে ও এ নিয়ে আবেদনের প্রক্রিয়া সরবরাহ করতে দাবি জানায় তারা, খবর বিবিসি’র।

এর আগে এই জোটের পাঠানো এক চিঠির জবাব দিয়েছিল ফেইসবুক। কিন্তু এ খবর প্রকাশ পর্যন্ত নতুন এই চিঠির কোনো জবাব দেওয়ার কথা জানা যায়নি। তবে, এক বিবৃতিতে সোশাল জায়ান্টটি বলেছে, “আমরা এই চিঠি পেয়েছি ও তা যাচাই করছি।”

ফেইসবুক মাঝেমধ্যে ব্যবহারকারীদের অভিযোগের উপর ভিত্তি করে কনটেন্ট সরিয়ে নেয়, অবশ্যই যদি তা প্রতিষ্ঠানটির কোনো নীতি ভঙ্গ করেছে বলে বিবেচিত হয়। কিন্তু এই নিয়ন্ত্রণে ‘বর্ণভেদে পক্ষপাতিত্ব’ রয়েছে বলে দাবি জোটটির। 

জোটটি তাদের চিঠিতে বলে, “মুভমেন্ট ফর ব্ল্যাক লাইভস-এর কর্মীরা নিয়মিত অভিযোগ তুলেছেন যে, বর্ণবাদ নিয়ে আলোচনা বা তাদের আন্দোলনের ছবি সরিয়ে নেওয়া হচ্ছে। এক্ষেত্রে ওই কনটেন্ট ফেইসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করে বলে বিচার করা হচ্ছে।”

“একইসঙ্গে, ফেইসবুকে বাড়তে থাকা  হয়রানি ও হুমকিগুলো বর্ণ, ধর্ম আর লিঙ্গভেদে বিচার করা হচ্ছে।” 

২০১৬ সাল থেকেই রাজনৈতিক দর্শন, নগ্নতা বা ঐতিহাসিক ছবির মতো কনটেন্টে সেন্সরশিপে সামাজিক মাধ্যমটিকে নানা অভিযোগের মুখে পড়তে হচ্ছে। 

ফেইসবুককে চিঠি পাঠানো এই জোটের মধ্যে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন, কালার অফ চেইঞ্জ ও সেন্টার ফর মিডিয়া জাস্টিস-ও রয়েছে।