শিশু হয়রানির সাইট প্রশাসকের জেল

শিশুদের যৌন হয়রানির ছবি সাইটে প্রকাশ করার দায়ে ২০ বছরের জেল হয়েছে ওই সাইটের প্রশাসক মাইকেল ফ্লুকিজার-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2017, 11:50 AM
Updated : 14 Jan 2017, 11:50 AM

প্লেপেন নামের সাইটটি ‘টর’ নেটওয়ার্কে ব্যবহার করা হত বলে, জানিয়েছে বিবিসি। গোপনে ইন্টারনেট ব্রাউজের জন্য টর নেটওয়ার্ক ব্যবহার করা হয়ে থাকে। এই নেটওয়ার্কে সাইট ব্রাউজ করলে তাতে ব্যবহারকারীর পরিচয় এবং অবস্থান গোপন থাকে।

ফ্লুকিজারের সাজার ব্যাপারে মার্কিন ডিপার্টমেন্ট অফ জাস্টিস-এর পক্ষ থেকে বলা হয়, শুধু সদস্য সাইট পরিচালনায় তিনি “প্রচণ্ডভাবে জড়িত” ছিলেন। সাইটটি তদন্ত করে ৪৯ জন মার্কিন শিশুকে উদ্ধার করা হয় যাদেরকে হয়রানি করা হয়েছে।

মার্কিন বিচার বিভাগের পক্ষ থেকে আরও বলা হয় তিনি ওই সাইটের ‘সহকারী-প্রশাসক’ ছিলেন। তিনি প্লেপেন সাইটের সদস্যদেরকে শিশুদের যৌন হয়রানির হাজারো বার্তা দেখতে এবং পড়তে সহায়তা করেন।

সাইট পরিচালনায় ফ্লুকিজারকে সহায়তাকারী অপর দুই ব্যক্তি ডেভিড লিন ব্রাউনিং এবং স্টিভেন ডাব্লিউ. চেজ-কে এই মামলায় দোষী করা হয়েছে। শীঘ্রই তাদের মামলার শুনানি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

তদন্তের ফলাফল হিসেবে যুক্তরাষ্ট্র জুড়ে ৪৮ জন সক্রিয় শিশু নিপীড়ক ব্যক্তির বিরুদ্ধে মামলা পরিচালনা করা হচ্ছে বলে দেশটির বিচার বিভাগের পক্ষ থেকে জানানো হয়। দীর্ঘ সময় ধরে চলে আশা এই তদন্তে সর্বমোট ২০০ জনের বিরুদ্ধে মামলা পরিচলনা করার কথা রয়েছে।

গোপন নেটওয়ার্কে থাকায় আইন প্রণয়নকারী সংস্থাগুলো কৌশলে সাইটের প্রশাসক এবং অনেক সদস্যকে গ্রেফতার করেন। এক্ষেত্রে আইন প্রণয়নকারী সংস্থার তদন্তের কৌশল নিয়ে তাদের বিরুদ্ধে আইনী চ্যালেঞ্জ করেছেন বেশ কয়েকজন প্লেপেন সদস্য।