সুপার মারিও রান-এর ডাউনলোড রেকর্ড

পূর্ণ সংস্করণ আনলকের জন্য এককালীন অর্থ প্রদানের বিষয়টি গেইমারদের জন্য বাধা সৃষ্টি করলেও রেকর্ড গড়েছে 'সুপার মারিও রান'-এর ডাউনলোড সংখ্যা।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2016, 02:39 PM
Updated : 22 Dec 2016, 02:39 PM

বিশ্বের ১৫০টি দেশে অ্যাপল স্টোরে ১৫ ডিসেম্বর মুক্তির পর মাত্র চার দিনের মাথায় এর ডাউনলোড চার কোটি ছাড়িয়ে গেছে, যা কোনো অ্যাপ স্টোরের ইতিহাসে কোনো গেইমের জন্য এই মাইলফলকে পৌঁছানোর দ্রুততম বিশ্বরেকর্ড বলে জানিয়েছে গেইমটির নির্মাতা জাপানি প্রতিষ্ঠান নিনটেনডো। 

কিন্তু গেইমারদের নেতিবাচক রিভিউয়ের ফলে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ১৩ শতাংশ হ্রাস পেয়েছে। মূলত গেইমটির পূর্ণ সংস্করণ ৯.৯৯ ডলারের বিনিময়ে আনলক করাকে অনেকেই খুব বেশি ব্যয়বহুল হিসেবে মত দিয়েছেন।

সেন্সর টাওয়ার-এর বিশ্লেষক স্পেনসার গ্যাব্রিয়েল বলেন, “মারিও তর্কসাপেক্ষে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গেইমিং ফ্রাঞ্চাইজি, যদিও আমরা দেখছি মাত্র আট শতাংশ মানুষ গেইমটি ক্রয় করে খেলছেন।”

এই বিষয়ে নিনটেনডো'র একজন মুখপাত্র রয়টার্সকে বলেন, “শিশুরা যখন গেইমটি খেলবে তখন তাদের অভিভাবকদের আশ্বস্ত করতেই এর মূল্য নির্ধারণ করা হয়েছে, যাতে তারা শুধু একবারই অর্থ পরিশোধ করেন, একাধিকবার নয়।” এর পেছনের কারণ খুঁজতে গিয়ে গেইমের মানকে দোষারোপ না করে বরং অন্যান্য বিনামূল্যের গেইমের তুলনায় এর উচ্চমূল্যকেই প্রধান কারণ বলেই ধারণা করা হচ্ছে।

কিন্তু নিনটেনডো বরাবরই বলে আসছে যে স্মার্টফোন গেইমিং ব্যবসায় লাভ তাদের কাছে মুখ্য বিষয় নয়। বরং তারা সর্বোচ্চ সংখ্যক মানুষকে তাদের সঙ্গে যুক্ত করতে চায়।

সুপার মারিও রান অ্যাপ স্টোরে বিনামূল্যে ডাউনলোড করা যাচ্ছে, যেখানে জাপানে ১,০৯৫ জন ব্যবহারকারীর রিভিউ প্রদানের পর গেইমটির রেটিং স্টার মাত্র ২.৫।

এর আগে নিনটেনডো'র পোকেমন গো গেইমটি বিশ্বের ৩৫টি দেশে মাত্র ১১ দিনেই আড়াই কোটিবার ডাউনলোড করা হয়। যার ফলে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য দ্বিগুণ হয়ে যায় এবং শেষ ছয় বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছায়।