হ্যাকের শিকার ভিজয় মালিয়া

নিজের টুইটার অ্যাকাউন্ট লিজিয়ন নামের হ্যাকিং দলের আক্রমণের শিকার হয়েছে, শুক্রবার এমনটা জানিয়েছে ভারতীয় ব্যবসায়ী ভিজয় মালিয়া।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 11:34 AM
Updated : 9 Dec 2016, 11:34 AM

ওই হ্যাকাররা তার ব্যাংক হিসাব, অফশোর বিনিয়োগ এবং বিলাসবহুল গাড়ির বিবরণ রয়েছে এমন লিংক জনসম্মুখে প্রকাশ করে দিয়েছে বলে জানান তিনি, খবর রয়টার্স-এর। 

ভারতের রাষ্ট্রায়াত্ত ও অন্যান্য ব্যাংকগুলোতে মালিয়ার প্রায় ১৪০ কোটি মার্কিন ডলার সমপরিমাণ আর্থিক ঋণ রয়েছে। ভারতীয় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পর ভারতীয় কর্তৃপক্ষ মালিয়ার কূটনৈতিক পাসপোর্ট বাতিল করে। পাশাপাশি তাকে ভারতের কাছে হস্তান্তরের জন্য যুক্তরাজ্য সরকারের কাছে আবেদন জানানো হয়।

অভিযোগ রয়েছে, কিংফিশার এয়ারলাইনস-এর আর্থিক অনিয়মের বিষয়ে মালিয়া বারবার তদন্তকারীদের সামনে হাজির হতে ব্যর্থ হন। ২০১৩ সালে কিংফিশার এয়ারলাইন্স ব্যবসা পুরোপুরি ধ্বসে পড়ে।

“লিজিয়ন তোমাকে খুঁজে বের করবে, হ্যাক করবে”-এমনটাই টুইট করা হয় মালিয়ার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টটিতে, যদিও পরে তা মুছে ফেলা হয়।

নিজের আত্মগোপনের অভিযোগ বরাবরই অস্বীকার করা আসা মালিয়াকে মন্তব্যের জন্য পাওয়া যায়নি। তার ইউবি গ্রুপের একজন মুখপাত্রও এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। কিন্তু তার ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে বলা হয়, “লিজিয়ন নামের হ্যাকার দল আমার ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করেছে এবং আমাকে ব্ল্যাকমেইল করছে! কী হাস্যকর।”

নভেম্বরে ভারতের অন্যতম রাজনৈতিক দল কংগ্রেস ও এর ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্ট হ্যাকের পর প্রথম সবার নজরে আসে লিজিয়ন।

মালিয়া তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন ও ‘অযৌক্তিক’ বলে মন্তব্য করেছেন। এ ছাড়া তিনি তার পাওনাদারদের কাছে সমস্যা নিষ্পত্তির প্রস্তাবও রেখেছিলেন যা তারা প্রত্যাখ্যান করেছেন।