স্ট্রোক শনাক্তকরণে অ্যাপ

স্ট্রোকের ঝুঁকি শনাক্ত করতে নতুন  স্মার্টফোন অ্যাপ তৈরি করেছেন একদল গবেষক। সম্প্রতি ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি এর প্রকাশিত এক প্রতিবেদন্ এমনটাই জানানো হয়েছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 02:31 PM
Updated : 28 August 2016, 02:31 PM

'অ্যাট্রিয়াল ফিব্রিলেশন'  অস্বাভাবিক হৃদপিণ্ডের গতির একটি সাধারণ কারণ। এটিকে স্ট্রোকের একটি বড় কারণ হিসেবে ধরা হয়। স্মার্টফোন অ্যাপটি খুব সহজেই অ্যাট্রিয়াল ফিব্রিলেশন শনাক্ত করতে পারে। অ্যাপটি তৈরি করেছে ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অফ টুর্কু-এর একদল গবেষক, জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)।

স্মার্টফোনের প্রচলিত অ্যাকসেলারোমিটার এবং জায়রোস্কোপ ব্যবহার করেই অ্যাট্রিয়াল ফিব্রিলেশন শনাক্তকারী অ্যাপটি তৈরি করেছে গবেষক দলটি।  অ্যাপটি বিনামূল্যের না হলেও দামে খুব সস্তা বলে জানানো হয়।

"অ্যাট্রিয়াল ফিব্রিলেশন বর্তমানে ২ শতাংশ জনসংখ্যার জন্য একটি মারাত্মক চিকিৎসাধীন অবস্থা এবং প্রতি বছর ৭০ লাখ স্ট্রোকের কারণ।", বলেন নথির মূল লেখক টেরো কৌভিস্ত। তিনি ইউনিভার্সিটি অফ টুর্কু-এর টেকনোলজি রিসার্চ সেন্টারের সহ-পরিচালক।

প্রাথমিক পর্যায়ের ওষুধ দিয়েই ৭০ শতাংশ 'অ্যাট্রিয়াল ফিব্রিলেশন' এড়ানো যেতে পারে। যদিও এটি হঠাৎ করেই দেখা যেতে পারে এবং ডাক্তারের কাছে গিয়া শনাক্ত করাটা কষ্টকর এবং খরচ সাপেক্ষ।

খরচের কথা মাথায় রেখে কম মূল্যে অ্যাপটি তৈরি করেছে গবেষক দলটি। অ্যাপটি দিয়ে অ্যাট্রিয়াল ফিব্রিলেশন শনাক্ত করতে রোগীকে স্মার্টফোনটি বুকের উপর রাখতে হবে। এটি  স্মার্টফোনের অ্যাকসেলারোমিটার এবং জায়রোস্কোপ থেকে ডেটা নিয়ে ফলাফল জানাবে।

অ্যাপটি পরীক্ষার জন্য অ্যাট্রিয়াল ফিব্রিলেশন আছে এমন ১৬ জন রোগীর উপর গবেষণা করেন গবেষক দলটি। এছাড়াও অ্যালগোরিদম পরীক্ষা করার জন্য ২০ জন সুস্থ মানুষের ডেটাও পরীক্ষা করেছে দলটি।