রটনা আর ঘটনায় 'অ্যাপল গাড়ি'

অ্যাপল হয়তো আর শুধু স্মার্টফোন, ঘড়ি, আইপ্যাড বা টেলিভিশন নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে সীমাবদ্ধ থাকছেনা। খুব শীঘ্রই হয়তো স্বয়ংক্রিয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে অ্যাপল।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2016, 05:53 PM
Updated : 4 August 2016, 06:01 PM

এমন 'বড় মাপের একটি প্রকল্প গোপন' রাখা অত্যন্ত কঠিন। এমনকি বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার নির্বাহী ইলন মাস্ক-এর মতে, এটা এখন 'ওপেন-সিক্রেট' যে অ্যাপল স্বচালিত গাড়ি তৈরির মতো বড় পরিকল্পনা করছে।

অ্যাপল গাড়ি সম্পর্কে অনেক গুজব আছে। আলোচিত সেরা কয়েকটি রটনা তুলে ধরা হল নিচে-

আলোচনার শুরু ১৫ ফেব্রুয়ারিতে ব্যবসা-বাণিজ্যবিষিয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, "অ্যাপেলের কয়েকশ' কর্মী  'টাইটান' নামের একটি 'অ্যাপল-ব্র্যান্ডেড বৈদ্যুতিক গাড়ি তৈরির' প্রকল্পে কাজ করছে।

প্রতিবেদন অনুসারে, গাড়িটি দেখতে মিনিভ্যানের মতো। এরই মধ্যে জানা যায়, অ্যাপলের জ্যেষ্ঠ নির্বাহীরা 'ম্যাগনা স্টেয়ার'সহ অস্ট্রিয়ার কিছু মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের পরিচালকদের সঙ্গে কথা বলেছেন।

অ্যাপল হয়তো 'ফোর্ড' বা 'টেসলা'র মতো কোনো গাড়ি উৎপাদন করতে যাচ্ছে না। বরং এটি 'ফক্সকন'-এর মতো থার্ড-পার্টি কারখানা থেকে যন্ত্রপাতি আনতে চুক্তি করছে।

গুজব রটেছে যে, অ্যাপল ইউরোপের অনেক মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে মিলিতভাবে কাজ করার চুক্তি করেছে। জার্মানির এক পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, মোটরগাড়ির উন্নয়নের জন্য বার্লিনে একটি 'গোপন' ল্যাব পরিচালনা করছে অ্যাপল।

আবার, ২০১৪ সালে অ্যাপল প্রধান টিম কুক বিএমডব্লিও-এর জার্মান সদর দফতর পরিদর্শন করেন। একই সময়ে অ্যাপলের জ্যেষ্ঠ কর্মকর্তারা বিএমডাব্লিও-এর আই৩ বৈদ্যুতিক গাড়ি তৈরির কারখানায় সফর করেছিলেন। নির্বাহীদের একজন স্টিভ জাদেস্কি ছিলেন বলে ধারণা করা হয়, যিনি সাবেক 'ফোর্ড' প্রকৌশলী। প্রতিবেদন থেকে পাওয়া তথ্যমতে, ২০১৫ সালে তিনি 'ব্যক্তিগত কারণে' অ্যাপল ছেড়ে চলে যান।

পরবর্তিতে, স্টিভ জাদেস্কি-এর স্থানে আসেন বব ম্যানসফিল্ড। ওয়াল স্ট্রিট জার্নাল-এর তথ্যানুসারে জানা যায়, বব দীর্ঘ সময় অ্যাপলে কাজ করেন। ২০১২ সালে অবসর গ্রহণ করলেও আইপ্যাডের মতো প্রকল্পে তার দক্ষ প্রযুক্তিগত নেতৃত্বের কারণে অ্যাপলে এখনও তাকে শ্রদ্ধার সঙ্গে বিবেচনা করা হয়। ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানা যায়, নতুন অ্যাপল গাড়ির 'বস' ম্যানসফিল্ড সরাসরি টিম কুক-কে একটি বিবরণী পাঠিয়েছেন।

জানা গেছে, ম্যানসফিল্ড-এর নেতৃত্বে টেসলা, ফোর্ড আর বিএমডব্লিও থেকে ভাড়া করা প্রায় এক হাজার জন কর্মীর একটি দল পরিচালিত হচ্ছে। গাড়ি নির্মাতা এই দল ক্যালিফোর্নিয়াস্থ সানিভ্যালের শিল্প সুবিধাযুক্ত স্থানে ছড়িয়ে পড়েছে। সবচেয়ে বাজে সুবিধাযুক্ত স্থানের একটি ছবি প্রকাশিত হয়েছে, যেখানে প্রতিবেশীরা 'মোটরগাড়ির গোলযোগের' জন্য শুনানির আবেদন করেছেন।

এরই মধ্যে, সান ফ্রানসিসকো'র একজন বাড়িওয়ালা জানান, অ্যাপল 'স্বচালিত গাড়ির' জন্য বে-এরিয়াতে প্রায় ৮০ লাখ বর্গফুটের জায়গা খুঁজেছিল।

ফিন্যান্সিয়াল টাইমস পত্রিকার মতে, ২০১৪ সালের সেপ্টেম্বরে অ্যাপল ওয়াচ আনার পরই অ্যাপলের গাড়ির জন্য ল্যাবগুলো স্থাপিত হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর তথ্যমতে, তাদের কাছে গুজবের খবর প্রথম আসে ২০১৫ সালে, যখন অ্যাপলের 'কর্মী' পরিচয়ে কেউ ই-মেইল করেছিল। ই-মেইলে বলা হয়েছিল, "আমরা এমন কিছু বানাতে যাচ্ছি, যা টেসলা-কে 'টাকার জন্য দৌড়াতে' বাধ্য করবে।"

এর অল্প কিছুদিন আগে, আরেকজন বে- এলাকায় চলমান একটি ডজ-ক্যারাভান দেখতে পেয়েছিল, যার ছাদে ক্যামেরা এবং অ্যাপলের সাংকেতিক চিহ্ন ছিল। অন্যদিকে, অ্যাপল জানায়, তারা অ্যাপল ম্যাপের জন্য ডজ ক্যারাভান ব্যবহার করছে। কিন্তু সেই সময়ে প্রথমবারের মতো 'অ্যাপল'-এর সংকেতযুক্ত ভ্যান দেখা গিয়েছিল এবং সব সময়ের মতোই অ্যাপল সেসব প্রশ্ন 'সুকৌশলে' এড়িয়ে গিয়েছে।

সম্প্রতি অ্যাপল নেতৃস্থানীয় গাড়ির অপারেটিং সিস্টেম নির্মাতা প্রতিষ্ঠান কিউএনএক্স-এর নির্মাতা ড্যান ডজ-কে নিয়োগ দিয়েছে।

বিজনেস ইনসাইডার-এর সূত্রমতে, অ্যাপল গাড়ি নির্মাণের দলটি তিনটি ভাগে বিভক্ত- এক গ্রুপ কাজ করে হার্ডওয়্যার নিয়ে আর একইভাবে আর দুটি ভাগের সদস্যরা সফটওয়্যার আর সেন্সর নিয়ে কাজ করেন। 'লিডার' সেন্সরের জন্য অ্যাপলের নিজস্ব পেটেন্ট রয়েছে।

সম্ভবত অ্যাপল সাধারণ গাড়ি নয়, বরং স্বচালিত গাড়ি নির্মাণের দিকে নজর দিচ্ছে। এরই মধ্যে তারা সফটওয়্যারের নকশা তৈরির কাজ করে ফেলেছে বলে জানা গেছে।

অ্যাপলের প্রধান নকশাকারী, জনি আইভ-এর রয়েছে ‘গাড়ি নিয়ে আগাধ জ্ঞান’। ভিনটেজ ফেরারি গাড়ি নিয়ে তার গঠনমূলক আলোচনার বেশ কিছু ভিডিও আছে ইউটিউবে। কেবল তাই নয়, অ্যাপল নিয়োগ দিয়েছে আইভ-এর বন্ধু মার্ক নিউটনকেও, যিনি ফোর্ড গাড়ির প্রাথমিক নকশা তৈরি করেছিলেন।

অ্যাপল গাড়ি বাজারে আসতে ২০১৯ বা ২০২০ এমনকি ২০২১ সালও লেগে যেতে পারে বলে প্রতিবেদন থেকে ধারণা করা হচ্ছে।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক এখনও 'গাড়ি' তৈরির প্রকল্পের ব্যাপারে মুখ খোলেননি। বার্ষিক শেয়ারধারীদের এক সভায় তাকে প্রশ্ন করা হলে তিনি উত্তর দেন, “আপনাদের কি মনে আছে ছোটবেলায় ক্রিসমাস ইভ (বড়দিনের আগের দিন) কতটা উত্তেজনাকর ছিল? কারণ আপনি কখনও ধারণা করতে পারতেন না সেদিন নিচতলায় কী কী ঘটতে যাচ্ছে। এটিও কিছু সময়ের জন্য 'ক্রিসমাস ইভ' হয়েই থাকুক।”