দ্বিতীয় দিনে বিপিও সামিট

হোটেলের বলরুম দর্শক ভর্তি। অনেকেই বসার জায়গা না পেয়ে দাঁড়িয়ে শুনছেন অতিথিদের কথা। বিভিন্ন পেশার মানুষরা নানা বিষয় জানার জন্য প্রশ্ন করছেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানসহ দেশী ও বিদেশী অতিথিরা সেই প্রশ্নের উত্তর দিচ্ছেন। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2016, 12:10 PM
Updated : 29 July 2016, 12:10 PM

বিপিও সামিটের দ্বিতীয় দিন ২৯ জুলাই শুক্রবার ‘দ্য ফিউচার অফ টেকনোলজিস অ্যান্ড বিজনেস ফর ইউথ’ শিরোনামে সেমিনারে অবস্থা ছিল এমনই। শুধু ‘অপরচুনেটিজ ইন লোকাল অ্যান্ড গ্লোবাল বিপিও ফর ইউথ’ সেমিনারেই নয়, দ্বিতীয়বারের মতো আয়োজিত দুইদিনব্যাপি ‘বিপিও সামিট ২০১৬’-এর বিভিন্ন সেমিনার ও কর্মশালায় বিভিন্ন খাতের বিশেষ করে বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণদের অংশগ্রহন ছিল চোখে পড়ার মতো, জানিয়েছে আয়োজকরা। 

প্রথম দিন ‘অপারচুনেটিজ ইন লোকাল অ্যান্ড গ্লোবাল বিপিও ফর ইউথ’ শিরোনামে বিপিও সম্মেলনে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। এ সময় তিনি বলেন, "বর্তমান তরুণ সমাজের সঙ্গে পূর্বের তরুণদের পার্থক্য হল প্রযুক্তি। এখনকার তরুণরা প্রযুক্তি ব্যবহার করে সহজেই যে কোনো কাজ করে ফেলতে পারছে। তাই পূর্বের তুলনায় এখনকার তরুণদের রয়েছে দ্বিগুন শক্তি। এখনই তরুণদের সময় তাদের সৃজনশীল কাজের মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়া।" তিনি আরও বলেন, "বাংলাদেশের মাটিতে বসে স্বপ্ন দেখতে হবে স্টিভ জবস বা মার্ক জাকারবার্গের মতো হওয়ার। তবে শুধু স্বপ্ন দেখলে হবে না, কাজ করতে হবে ধৈর্য সহকারে চেষ্টাও করতে হবে। নিজের উপর বিশ্বাস রাখতে হবে।"

সেমিনারে দ্য উইনার সার্কেলের প্রধান নিবার্হী ওয়াজেদ সালাম বলেন, বাংলাদেশের তরুণদের বিপিও খাতে বেশ সম্ভবনা রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির বাণী উল্লেখ করে তিনি বলেন, "দেশ আমাদের জন্য কী করল তা না ভেবে দেশের জন্য আমরা কী করলাম তা নিয়ে চিন্তা করে নিজেকে এগিয়ে নিতে হবে।"

এ সময় ক্লার্ক সাকসেস সিস্টেমের প্রতিষ্ঠাতা ড্যান ক্লার্ক বলেন, "সময় তার নিজ গতিতে চলে। তাই সময়ের সঙ্গে কাজ করে নিজেকে দক্ষ করে তুলতে হবে প্রযুক্তি খাতে। প্রযুক্তি খাত দ্রুত পরিবর্তন হয় তাই নিজেকে সব সময় আপডেট রাখতে হবে।"

আমরা স্মার্ট সলিউশনের হেড অফ বিজনেস সোলায়মান সুখনের উপস্থাপনায় সেমিনারে আরও উপস্থিত ছিলেন অগমেডিক্সের গ্লোবাল হেড অফ অপারেশন লেন ফিনার, আয়োজক বাক্য'র সাধারণ সম্পাদক তৌহিদ হোসেনসহ আরও অনেকে।

তথ্য ও যোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদের সভাপতিত্বে সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন রাজমোহন ভাইরামুথু। ক্যালিফোর্নিয়ার প্রতিষ্ঠান সিএনসিডাটা ডট এলএলসি-এর ব্যবস্থাপনা পরিচালক রাজমোহন বিশ্বব্যাপী বিপিও কাজের একটা ধারণা দেন। সেখানে বাংলাদেশের ভালো করার অনেক সম্ভাবনা আছে বলে তার উপস্থাপনায় তুলে ধরেন।

পরে তথ্যপ্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার বিপিও-তে বাংলাদেশের বর্তমান অবস্থা তুলে ধরেন। সিকদার বলেন, "বাংলাদেশ সরকার এখন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাইজ করতে সর্বান্তক কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে সরকার প্রায় ২৫ হাজার ওয়েবসাইট তৈরি করেছে।" 

সেমিনারে উপস্থিত ছিলেন থলন ইনকোর্পোরেটের চেয়ারম্যান ও সিইও অবিনাশ, ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান।