মেসেজে শিক্ষার্থীদের কটাক্ষ, বরখাস্ত শিক্ষক

অনলাইনে শিক্ষার্থীদের কটাক্ষ করায় যুক্তরাজ্যে তিন শিক্ষককে বরখাস্ত করা হয়েছে।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2016, 04:36 PM
Updated : 29 June 2016, 04:36 PM

বিবিসি জানায়, রোড আইল্যান্ডের কাম্বারল্যান্ডে অবস্থিত ব্ল্যাকস্টোন ভ্যালি প্রিপারেটরি হাই স্কুলের তিন শিক্ষক মেসেজিং সার্ভিস 'স্ল্যাক'-এ নিজেদের মধ্যে এক ব্যক্তিগত কথোপকথনে শিক্ষার্থীদের 'ইডিয়ট' ও 'স্কাম' বলে অভিহিত করেন, এবং তাদের শিক্ষাগত দক্ষতা নিয়ে হাসি-ঠাট্টা করেন। পরবর্তীতে এক হ্যাকের ঘটনায় তাদের এ কথোপকথনের স্ক্রিনশট স্কুলের শিক্ষার্থী ও স্টাফদের কাছে ই-মেইলের মাধ্যমে প্রকাশিত হয়ে পড়ে।

স্থানীয় পত্রিকা প্রোভিডেন্স জার্নাল জানায়, এ স্ক্রিনশটে শিক্ষার্থীদের অভিভাবক সম্পর্কেও আপত্তিকর মন্তব্য দেখা যায়।

স্কুলটির প্রধান শিক্ষক জেরেমি চিয়াপেটা এ তিন শিক্ষকের নাম গোপন রেখেই জানান, তদন্তে অভ্যন্তরীণ জিজ্ঞাসাবাদে এদের বিরুদ্ধে আনা অভিযোগ সত্য বলে প্রমাণিত হয়েছে এবং তারা স্কুল ত্যাগ করেছেন।

অনলাইনে স্কুল কমিউনিটির উদ্দেশ্যে এক খোলা চিঠিতে তিনি বলেন, "আমি অত্যন্ত স্পষ্টভাবে বলতে চাই, এতে অনেক মন্তব্যই অত্যন্ত আপত্তিকর ও আক্রমণাত্মক ছিল। স্কুল ও শিক্ষকদের প্রতি শিক্ষার্থীদের বাবা-মায়েদের যে বিশ্বাস ছিল, তা এতে ক্ষুণ্ণ হয়েছে।"

বিবিসি জানায়, শিক্ষকদের জন্য সোশাল মিডিয়া ব্যবহারের নীতিমালায় প্রধানত পাবলিক কনটেন্টের দিকেই বেশি জোর দেওয়া হয়। ব্রিটিশ শিক্ষকদের সংগঠন এনএসএইউডব্লিউটি  সোশাল মিডিয়ায় শিক্ষকদের নিজেদের সহকর্মীদের সম্পর্কে বিরূপ মন্তব্য করার বিরুদ্ধে সতর্ক করলেও এতে ব্যক্তিগত চ্যানেল বা সরাসরি মেসেজ নিয়ে আলাদাভাবে কিছু উল্লেখ করা হয় নি। তবে এ ছাড়াও কর্মস্থলে কম্পিউটার ব্যবহারের পর নিজের সবকটি অ্যাকাউন্ট থেকে লগআউট করারও পরামর্শ দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।