পাইলটকে হারিয়ে দিলো এআই

কমব্যাট সিমুলেশনে দুটি আক্রমণকারী জেটকে হারিয়ে দিয়েছে একটি কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন ফাইটার পাইলট সিস্টেম।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2016, 03:59 PM
Updated : 29 June 2016, 03:59 PM

বিবিসি জানায়, এ সিমুলেশনে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি দলের বানানো 'আলফা' নামের এ এআইটি চারটি ভার্চুয়াল জেটের সমন্বয়ে গঠিত এর রেড টিম নিয়ে  অবসরপ্রাপ্ত এয়ার ফোর্স কর্নেল জিন লি পরিচালিত তুলনামূলক শক্তিশালী অস্ত্রশস্ত্রে সজ্জিত দুটি ব্লু টিম জেটপ্লেনের আক্রমণের মুখে কোনো ক্ষয়ক্ষতি ছাড়াই কোস্টলাইন রক্ষা করতে সক্ষম হয়।

ইউনিভার্সিটি অফ সিনসিনাটি এবং প্রতিরক্ষা প্রতিষ্ঠান সাইবারনেটিক্স-এর গবেষকেরা আলফাকে "বিপজ্জনক প্রতিপক্ষ" হিসেবে অভিহিত করে বলেন, "এতে সরাসরি আঘাত হানা তো সম্ভব হয়ই নি, বরং প্রত্যেক সংঘর্ষের পরই এটি রেড জেটগুলোকে গুলি করে নামিয়ে এনেছে।"

আইআইএসএস-এর সেনা অ্যারোস্পেইস বিশেষজ্ঞ ডাগ ব্যারি এ ফলাফলকে প্রশংসনীয় বলে মন্তব্য করেন। তিনি বলেন, "এ ব্যাপারটি অনেকটা কম্পিউটারের কাছে চেস মাস্টারের হেরে যাওয়ার মতোই।"

তবে বাস্তব যুদ্ধক্ষেত্রে এর ঝুঁকি ও সীমাবদ্ধতার কথাও উল্লেখ করেন তিনি। তিনি বলেন, বাস্তবে এমন কোনো ব্যবস্থা যদি অসামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানতে ব্যবহার করা হয়, তবে এর ফলাফল খুবই গুরুতর হতে পারে।

বিবিসি জানায়, আলফা "ফাজি লজিক" কনসেপ্টনির্ভর একটি এআই ব্যবহার করে থাকে। এতে কম্পিউটার কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে অনেকগুলো অপশন বিবেচনা করে থাকে। ফাজি লজিক ব্যবস্থা সিমুলেটেড ফাইটার জেটের সরবরাহকৃত প্রচুর তথ্য আলাদা আলাদাভাবে বিবেচনা করে ম্যানুয়েভার বা অস্ত্র ছোঁড়া সম্পর্কিত সিদ্ধান্ত নিয়ে থাকে।