উদ্যোক্তাদের নিয়ে বললেন ওবামা

কয়েকজন ২০ বছর বয়সী কীভাবে নিজের প্রচারাভিযানকে নতুন প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে সাহায্য করেছিলেন, তা স্মরণ করে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গসহ আরও তিনজন উদ্যোক্তার সঙ্গে অনুষ্ঠিত প্যানেল আলোচনায় এ নিয়ে কথা বলেন তিনি।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2016, 01:09 PM
Updated : 28 June 2016, 01:09 PM

ওবামা-কে নাকি সবাই বলেছিলেন “মাইস্পেস নামের নতুন একটি জিনিস এসেছে।” এমন তথ্য জানানোর পর হেসে উঠেন জাকারবার্গ আর উপস্থিত দর্শকরা, জানিয়েছে সিএনএন।

গ্লোবাল অনট্রপ্রনারশিপ সামিট চলাকালে এই আলোচনা করা হয়। হোয়াইট হাউস আয়োজিত গ্লোবাল অনট্রপ্রনারশিপ সামিট হচ্ছে- একটি বার্ষিক সম্মেলন যা উদ্যোক্তা, নীতিনির্ধারক আর সারা বিশ্বের বিনিয়োগকারীদের একত্র করে। 

ওবামা যদি তার প্রচারাভিযান নিয়ন্ত্রণ করার চেষ্টা করতেন, তাহলে তিনি ডিজিটাল কৌশল অবলম্বন না করে প্রচারপত্রের সঙ্গেই লেগে থাকতেন বলে জানান। তিনি বলেন, “সাংস্কৃতিক পরিবর্তনগুলোর সঙ্গে মানিয়ে নেওয়া মাঝে মাঝে কঠিন হয়ে পড়ে।“

প্রেসিডেন্ট আর জাকার্বার্গের সঙ্গে মাই মেধাত, জিন বস্কো জেইমানা ও মারিয়ানা কোস্তা চেকা উপস্থিত ছিলেন। মিশরের মেধাত ‘ইভেন্টাস’ নামের একটি অনুষ্ঠান পরিকল্পনা আর টিকেট প্লাটফর্মের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। জেইমানা রুয়ান্ডা'র একটি পরিবেশবান্ধব জ্বালানী উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘হাবোনা’ নামের প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও মালিক। পেরুর অধিবাসী কোস্তা চেকা সুবিধাবঞ্চিত নারীদের জন্য ‘ল্যাবোরেটরিয়া’ নামে একটি ডিজিটাল দক্ষতা প্রশিক্ষণ আর জব প্লেইসমেন্ট প্রোগ্রামের নেতৃত্ব দেন।

প্যানেলে উপস্থিত ব্যাক্তিদের সঙ্গে আলোচনায়, তারা কী কী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন আর বড় বড় প্রতিষ্ঠান আর সরকার কীভাবে সাহায্য করতে পারে, সে সম্পর্কে তাদেরকে জিজ্ঞাসা করেন ওবামা। 

২০টি দেশের প্রতিনিধিত্ব করা এই সম্মেলনে ওবামা জানান, তরুণ উদ্যোক্তাদের তাদের প্রতিষ্ঠান চালু করা আর চালিয়ে নেওয়া সহজ করার জন্য সম্মেলনটি সবাইকে একজন আরেকজনের কাছ থেকে শেখার একটি সুযোগ করে দিয়েছে। কিন্তু আলোচনায় ওবামার মূলকথায় জায়গা পায় ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হওয়ার বিষয়টি।

“বিশ্ব সঙ্কুচিত হয়ে আসছে। এটা পরস্পর সম্পর্কযুক্ত। আপনারা সবাই সেই সংযোগকে উপস্থাপন করেন, যা অসাধারণ সুফল বয়ে আনার প্রতিশ্রুতি দেয়, কিন্তু এর 'চ্যালেঞ্জ'ও আছে, আর এটা উদ্বেগ আর ভয়ও নিয়ে আসে,” দর্শকদের উদ্দেশ্য বলেন তিনি। উদ্যোক্তারা নিজেদের প্রচেষ্টার মাধ্যমে ব্যবসায় চালু করার, কর্মসংস্থান সৃষ্টি করার আর নতুন পণ্য উৎপাদনের ক্ষমতা রাখেও বলেও মত দেন তিনি।

“এটি কখনও এত গুরুত্বপূর্ণ ছিল না,” তিনি বলেন। কিন্তু সুযোগগুলো যতটা সম্ভব মানুষের কাছে পৌঁছে গিয়েছে কিনা তা উদ্যোক্তাদের নিশ্চিত করা উচিত বলে ভাষ্য মার্কিন প্রেসিডেন্ট-এর।

এদিকে জাকারবার্গ বলেন,  “অনট্রপ্রনারশিপ মানে পরিবর্তন সৃষ্টি করা, শুধু প্রতিষ্ঠান সৃষ্টি করা না।”

তিনি জানান, মানুষ যখন তার সামাজিক যোগাযোগ মাধ্যম শুরু করা নিয়ে সন্দেহ করেছিল, তখন তিনি থেমে থাকেননি।