ব্রেক্সিট: গুগল সার্চে ঝড়

যুক্তরাজ্যের ইউরোপিয়ান ইউনিয়ন ছেড়ে দেওয়ার সিদ্ধান্তের পর আইরিশ পাসপোর্ট আবেদনের জন্য সার্চ-এর পরিমাণ নাটকীয় ভাবে বৃদ্ধি পেয়েছে। যার অধিকাংশই এসেছে উত্তর আয়্যারল্যান্ড থেকে, জানিয়েছে সার্চ জায়ান্ট গুগল।

নিলয় সিদ্দিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2016, 03:37 PM
Updated : 26 June 2016, 03:37 PM

প্রতিষ্ঠানটি আরও জানায়, এর থেকেও বেশি সার্চ করা হয়েছে ২৩ জুন মধ্যরাতে ‘কী হবে যদি আমরা ইইউ ত্যাগ করি’, ‘ব্রিটিশ স্বাধীনতা দিবস’, ‘নরওয়ে ইইউ’ ধরনের শব্দগুলো দিয়ে।

এই ঘটনার আর্থিক প্রভাব বোঝাতে গুগল ট্রেন্ডস জানিয়েছে, এবারই প্রথম ব্রিটিশ মুদ্রা বিষয়ে সার্চের এত বেশি আগ্রহ দেখা গেছে। ২৪ জুন সকালের শুরুতেই পাউন্ড এর দাম ১০ শতাংশ কমে যাওয়াকে এর কারণ হিসাবে উল্লেখ করা হয়। ১৯৮৫ সালের পরে এটাই পাউন্ডের সর্বনিম্ন দাম।

গুগল ট্রেন্ডস কোনো সময়ে একটি বিশেষ সার্চের সঠিক সংখ্যা নির্ণয় করতে পারে না। তার পরিবর্তে এটি কোনো সময়ে একটি বিশেষ সার্চের আপেক্ষিক জনপ্রিয়তা পরিমাপ করে। উদাহারণস্বরূপ কোনো একটি সময়ে একটি বিশেষ সার্চে ফিজি ও কানাডার পয়েন্ট সমান হতে পারে, যদি তারা একই হারে কোনো বিশেষ শব্দ সার্চ করে থাকে। এটি সার্চের নির্ভুল সংখ্যা পরিমাপ করতে পারে না।

ওয়ারউইক বিজনেস স্কুল-এর টোবিয়াস প্রেইস সতর্ক করেছেন যে, “অনুসন্ধানে পাওয়া তথ্যগুলো প্রচারে আরও যত্নবান হওয়া উচিত, কারণ আমরা যে তথ্যগুলো পেয়েছি সেগুলো আপেক্ষিক। হঠাৎ এই ধরনের সার্চ বেড়ে যাওয়ার কারণ হয়তো অল্প কিছু মানুষ।”

“ব্যাপারটা এমন নয় যে- যারা এই ধরনের সার্চ করছে তারা এখনই অন্য কোনো দেশে চলে যাবে”- বিবিসিকে বলেন ডিজিটাল ভোক্তা গবেষণা প্রতিষ্ঠান ‘ফার্ম আই২ মিডিয়া’র পরিচালক জনাথন ফ্রিম্যান। তিনি ইউনিভার্সিটি অফ লন্ডন-এর একজন মনোবিজ্ঞানীও। “এটা খুব টানটান উত্তেজনার ছিল, তাই মানুষ হয়তো এর যতটা সম্ভব বেশি তথ্য জানতে চায়”- যোগ করেন তিনি।