বারক্লেইস অ্যাপে 'কনটাক্টবিহীন' লেনদেন

ব্রিটিশ গ্রাহকদের জন্য অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমেই তাদের নিজস্ব কনটাক্টবিহীন পেমেন্টের ব্যবস্থা চালু করেছে ব্রিটিশ ব্যাংক বারক্লেইস।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2016, 01:18 PM
Updated : 24 June 2016, 01:18 PM

বারক্লেইস জানায়, এতে উপযুক্ত টার্মিনালের মধ্য দিয়ে সর্বোচ্চ একশ' ডলার পর্যন্ত মূল্য পরিশোধ করা সম্ভব হবে, তবে ৩০ ডলারের বেশি পরিমাণ অর্থের ক্ষেত্রে একটি পিন কোড ব্যবহার করতে হবে। গ্রাহকেরা কার্ড হারিয়ে ফেলার পরও এই অ্যাপের সাহায্যে ক্রয়কৃত পণ্যের মূল্য পরিশোধ করতে পারবেন।

বিবিসি জানায়, এক্ষেত্রে নতুন কার্ড চালুর সঙ্গে সঙ্গেই এ সম্পর্কিত বিস্তারিত তথ্য গ্রাহকের অ্যাপে আপলোড করা হবে। অ্যান্ড্রয়েড পে-এর ক্ষেত্রে একই সুবিধা থাকলেও নতুন অ্যাকাউন্ট নাম্বার তৈরি এবং বিস্তারিত তথ্যের জন্য গ্রাহকদের ৪৮ ঘন্টা অপেক্ষা করতে হয়।

প্রযুক্তিবিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান আইএইচএস টেকনোলজি-এর জ্যাক কেন্ট বলেন, "শুধু একটি কনটাক্টবিহীন কার্ড-এর ব্যবহারের মাধ্যমে যে উপকার পাওয়া যায়, তার তুলনায় আপনার ফোনকে একটি অ্যাকাউন্টে পরিনত করা হলে খুব বেশি উপকার পাওয়া যায় না।"

থার্ড-পার্টি অ্যাপে অ্যাপলের কড়াকড়ির কারণে আইফোনের ক্ষেত্রে বারক্লেইস অ্যাপল পে সেবা ব্যবহার করবে।

সম্প্রতি মাইক্রোসফট তাদের ওয়ালেট অ্যাপ-এর একটি সংস্করণ বের করেছে। এর মাধ্যমে উইন্ডোজ ১০ চালিত হ্যান্ডসেটগুলো দিয়েও কনটাক্টবিহীন লেনদেন করা যাবে, যদিও তা এখন শুধু মার্কিন ব্যবহারকারীদের জন্যই প্রযোজ্য।