'উদ্ধারকারী অ্যাপ' সরালো অ্যাপল

'ভুয়া' প্রমাণিত হওয়ার পর অ্যাপ স্টোর থেকে 'অল্প সময়ে সাড়া জাগানো' শরণার্থী উদ্ধারকারী অ্যাপ 'আই সি (I Sea)'  সরিয়ে নিল অ্যাপল।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2016, 11:43 AM
Updated : 25 June 2016, 06:18 AM

অ্যাপটি মূলত স্যাটালাইটের বাস্তবচিত্রের মাধ্যমে শরণার্থী নৌকা শনাক্তকরণে ব্যবহারের জন্য উদ্ভাবিত হয়েছিল। দাবি করা হয় এই অ্যাপের মাধ্যমে মাল্টাভিত্তিক মাইগ্র্যান্ট অফশোর এইড স্টেশন (এমওএএস)-এ শরণার্থী নৌকার প্রয়োজনীয় সাহায্য চাওয়া সম্ভব।

অল্প সময়েই অ্যাপটি প্রচুর জনপ্রিয়তা পায় বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। এমনকি চলতি সপ্তাহের শুরুতে অনুষ্ঠিত এ বছরের ক্যানেস লায়ন্স বিজ্ঞাপন উৎসবে অ্যাপটি ব্রোঞ্জ মেডেল জিতে নেয়। পরবর্তীতে জানা যায়, অ্যাপটি কোনো ছবি হালনাগাদ করে না বরং সাধারণ কিছু স্থিরচিত্র প্রদর্শন করে। কিন্তু ত্রুটি ধরতে পারার আগেই বড় বড় সংবাদমাধ্যমে অ্যাপটির কার্যকারিতা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

অ্যাপটির নির্মাতা সিঙ্গাপুরভিত্তিক বিজ্ঞাপন সংস্থা গ্রে গ্রুপ , যা বৈশ্বিক বিজ্ঞাপনী সংস্থা ডব্লিউপিপি- এর অংশ।

১৯ জুন নির্মাতাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, অ্যাপটি বর্তমানে 'পরীক্ষণীয় মোড'-এ আছে এবং 'স্যাটেলাইটের ছবিগুলো হালনাগাদকৃতভাবে পাওয়া যাচ্ছে না”। তবে এই তথ্য অ্যাপ স্টোরে অন্তর্ভুক্ত করা হয়নি।

কোনো প্রতিষ্ঠান কোনো অসম্পূর্ণ অ্যাপ বা অ্যাপের বেটা সংস্করণ প্রচার করার বিষয়টি অস্বাভাবিক নয়,যদিও অসম্পূর্ণ কাজকে সম্পূর্ণ কাজ হিসেবে চালানো মোটেই স্বাভাবিক নয়।

বিশ্বের বিভিন্ন প্রান্তের অ্যাপ নির্মাতারা অ্যাপটির ভেতরের কাজ পর্যবেক্ষণ করার  সময় অ্যাপের এই ত্রুটি প্রকাশিত হয়।

সমালোচকদের মতে, এই অকার্যকর অ্যাপটি শরণার্থীদের সাহায্যের জন্য নয় বরং বিজ্ঞাপন সংস্থার প্রচারণা কৌশল ছাড়া কিছুই নয়।