'ধরা খেলেন' জাকারবার্গ!

মার্কিন সোশাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ সম্প্রতি একটি ছবি পোস্ট করেছেন ফেইসবুকে।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2016, 01:23 PM
Updated : 23 June 2016, 01:28 PM

ফেইসবুকের মালিকানাধীন ছবি শেয়ার এবং আপলোড এর সাইট ইনস্টাগ্রাম-এর ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটিতে পৌঁছানো উপলক্ষ্যে তিনি এই ছবিটি পোস্ট করেন।

ছবিটিতে জাকারবার্গকে তিনি অনেক ভাল সময় পার করছেন, কিন্তু তার পোস্ট করা ছবি দেখলে নিশ্চিতভাবে বলা যায়, তার ম্যাকবুকের ক্যামেরা টেপ দিয়ে বন্ধ করা। আরও ভাল করে লক্ষ্য করলে দেখা যায়, তার ল্যাপটপের মাইক্রোফোনটিও তিনি টেপ দিয়ে বন্ধ করে রেখেছেন। ক্রিস অলসন নামের একজন টুইটার ব্যবহারকারী প্রথম এই ঘটনাটি টুইটারে জানান বলে জানিয়েছে বাণিজ্য-বিষয়ক সাইট বিজনেস ইনসাইডার।

প্রযুক্তিবিষয়ক ব্লগ গিজমোডো-এর ভাষ্য, জাকারবার্গের ল্যাপটপ এবং টেবিল দেখে বোঝা যায়, তিনি ঐ জায়গা থেকে পূর্বে ভিডিও পোস্ট করেছেন।

ব্যাপারটি সত্য, ফেইসবুক ক্রমাগত ভাবেই ষড়যন্ত্র মতবাদে জড়িয়ে পড়ছে যে, প্রতিষ্ঠানটি তাদের ব্যবহারকারীর ব্যক্তিগত বার্তালাপ গুটিয়ে নিচ্ছে।

এখন জাকারবার্গ ‘হ্যাকারদের’ দলের সঙ্গে জড়িয়ে পড়লেন কিনা তা নিয়েই প্রশ্ন তুলেছে সাইটটি। কেননা মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল বুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)-এর পরিচালক ও আমেরিকান আইনজীবী জেমস কমেই এবং ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসআই)-এর প্রাক্তন ঠিকাদার এডওয়ার্ড স্নোডেন একই ভাবে তাদের ওয়েব ক্যাম বন্ধ করে রাখতেন।