আগাম বুকিং সেবা দেবে লিফট

২৪ ঘণ্টা আগেই ভ্রমণের সময়সূচী ঠিক করার সুবিধা প্রদানের পরিকল্পনা করছে অনলাইন অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান লিফট। এই সেবা পুরোদমে শুরু করার আগে সময় এবং খরচের উপরে পরীক্ষা চালাবে প্রতিষ্ঠানটি।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 01:26 PM
Updated : 31 May 2016, 01:26 PM

সামনের কয়েক সপ্তাহের মধ্যেই পরীক্ষামূলক কার্যক্রম শুরু করার কথা জানিয়েছে লিফট। যুক্তরাষ্ট্রের শহরগুলোতে সাধারণ মানুষের ব্যবহারের আগে এ নিয়ে পরীক্ষায় কাজ করবে প্রতিষ্ঠানের সান ফ্রানসিসকো-তে থাকা কর্মীরা। তবে ঠিক কোন শহরটি এই পরীক্ষার কাজে ব্যবহার করা হবে সে বিষয়ে লিফট মুখ খোলেনি বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

বর্তমানে লিফট অ্যাপের যেখানে যাত্রা শুরুর স্থান চিহ্নিত করতে হয় তার পাশেই ভবিষ্যতে একটি ঘড়ি প্রদর্শিত হবে। ঘড়িতে প্রেস করে যাত্রার সময়সূচি বেঁধে দেওয়া যাবে। আগেভাগে সময় বেঁধে দেওয়ার জন্য ব্যবহারকারীকে কোনো বাড়তি খরচ বহন করতে হবে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। সময় ঠিক করে দিতে হলে যাত্রা শুরুর অন্তত আধা ঘণ্টা আগে তা করতে হবে। একইভাবে যাত্রা বাতিলের জন্যও আধ ঘণ্টা আগেই তা করতে হবে।

লিফট-এর মুখ্যপাত্র টিম রাথস্মিড জানান, সময় বেঁধে দেওয়ার এই পরিকল্পনা মূলত ব্যবহারকারীদের মতামত থেকেই এসেছে। এয়ারপোর্টের উদ্দেশ্য বের হওয়ার মতো গুরুত্বপূর্ণ যাতায়াতের বিষয়ে সবাই চায় একটু নিশ্চিন্ত থাকতে।

রাথস্মিড বলেন, গুরুত্বপূর্ণ প্রশ্ন হল আরোহীরা কীভাবে ভাড়া পরিশোধ করবে। যখন বাহনের জন্য সময় ঠিক করবে তখন নাকি যখন সে ভ্রমণে বের হবে। এ বিষয়ে লিফট পরিকল্পনা করছে তারা বাড়তি ভাড়া পদ্ধতি অনুসরণ করার। লিফট-এর পক্ষ থেকে একে বলা হয় 'প্রাইম টাইম'।

যখন চালকদের তুলনায় যাত্রীদের চাহিদা বেশি থাকবে তখন সাধারণের চেয়ে বেশি ভাড়া প্রদান করতে হবে যাত্রীদেরকে। লিফট এবং এর প্রধান প্রতিযোগী উবারের পক্ষ থেকে বলা হয় বাড়তি ভাড়া প্রক্রিয়া গ্রহণ করা হলে সচারাচর যাতায়াত করতে আগ্রহ থাকে না এমন যায়গায় যেতে গাড়ী চালকেরা আগ্রহী হবে।

যখন লিফট মূল্য কাজ করবে তখন প্রতিষ্ঠানটি তাদের স্মার্টফোনে ভ্রমণ খরচের ব্যাপারে ব্যবহারকারীদেরকে মোটামুটি খরচের একটি হিসাব দেবে, জানান রাথস্মিড।

যাত্রীরা যদিও ঘণ্টাখানেক আগেই বাহনের জন্যে বুকিং দিতে পারবে তবুও গাড়ি চালকেরা যাত্রার শুরুর আগে তাদের যাত্রীদের সঙ্গে সংযুক্ত হতে পারবে না। রাথস্মিড বলেন, "আমরা চাই আমাদের যাত্রী এবং চালক উভয়ই সন্তুষ্ট থাকুক।"