অ্যাপলকে ছাড় দিতে চান ভারতীয় শিল্পমন্ত্রী

ভারতে টেক জায়ান্ট অ্যাপলের জন্য লোকাল সোর্সিং নীতির ক্ষেত্রে ছাড় দেওয়ার জন্য ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট আবেদন বিবেচনায় রেখেছে দেশটির সরকার।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 11:08 AM
Updated : 31 May 2016, 11:08 AM

দেশটির ব্যবসা ও শিল্প বিষয়ক মন্ত্রী নির্মলা সীতারমন সাংবাদিকদের জানান, তার মন্ত্রণালয় এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনায় বসবে। এ মন্ত্রণালয়ের অধীনে একটি প্যানেল গঠন করা হয়েছে, যা অ্যাপলের জন্য সোর্সিং রিকোয়ারমেন্ট কমানোর পক্ষে মত দিয়েছে।

তিনি বলেন, "আমরা ঠিক করেছি যে অ্যাপলের হাই-এন্ড পণ্যগুলোর জন্য লোকাল সোর্সিং নর্ম-এর ক্ষেত্রে ছাড় দিতে আমাদের আপত্তি নেই। তবে অর্থ মন্ত্রণালয় এক্ষেত্রে ভিন্ন অবস্থান নিয়েছে। আমরা এ ব্যাপারে তাদের সঙ্গে কথা বলব।"

অবশ্য ভারতে ঘষামাজা করা সেকেন্ড-হ্যান্ড ফোন বিক্রির ক্ষেত্রে অ্যাপলের জন্য ছাড় দেয়ার পক্ষপাতী নন বলেও মন্তব্য করেন সীতারমন।

রয়টার্স জানায়, অ্যাপলের প্রধান বাজার মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনে চাহিদা কমে আসার পর এবার ভারতের ক্রমবর্ধমান স্মার্টফোন বাজারে নিজেদের খুচরা ব্যবসায়ের প্রসার ঘটাতে আগ্রহী প্রতিষ্ঠানটি। তা নিশ্চিত করতে এক সপ্তাহ আগে ভারত ভ্রমণে এসে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন প্রতিষ্ঠানটির সিইও টিম কুক।

তবে দেশটির অর্থ মন্ত্রণালয়ের ফরেন ইনভেস্টমেন্ট প্রোমোশন বোর্ড (এফআইপিবি) এর গত বছর থেকে চালু করা নিয়ম অনুসারে, ভারতে অ্যাপলের নিজস্ব দোকান খুলতে চাইলে তাদের বিক্রিত পণ্যের কমপক্ষে ত্রিশ শতাংশই স্থানীয়ভাবে তৈরি হতে হবে।

তবে এফআইপিবি-এর সিদ্ধান্তের সঙ্গে সরাসরিভাবে সংশ্লিষ্ট এক সরকারি কর্মকর্তা জানান, অ্যাপলের আবেদনে কোনো "রেকর্ডভুক্ত" তথ্য না থাকার কারণেই তা প্রত্যাখ্যান করা হয়।