জাতিসংঘের প্রযুক্তি বিশেষজ্ঞ বাংলাদেশের সোনিয়া বশির কবির

মাইক্রোসফটের বাংলাদেশের প্রধান সোনিয়া বশির কবিরকে স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) জন্য টেকনোলজি ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 04:16 PM
Updated : 29 May 2016, 08:05 AM

এলডিসিভুক্তসহ বিভিন্ন দেশের ১২ বিশেষজ্ঞের এই পর্ষদে তিনি বাংলাদেশের প্রতিনিধি হিসেবে কাজ করবেন বলে মাইক্রোসফটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতে বলা হয়, “বিজ্ঞান ও প্রযুক্তিতে সোনিয়া বশির কবিরের অঙ্গীকার ও অবদান গুরুত্বের সঙ্গে বিবেচনা করে জাতিসংঘ; তার দক্ষতা টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বিশ্বাস করে।”

টেকনোলজি ব্যাংকের কার্যক্রম চালুর প্রক্রিয়ায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এই পরিচালনা পর্ষদ মহাসচিবকে সহায়তা করবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাতিসংঘ জানিয়েছে।

এই পর্ষদ জাতিসংঘ সাধারণ অধিবেশনের বিবেচনার জন্য টেকনোলজি ব্যাংকের সনদ তৈরিসহ এর কার্যক্রম ও পরিচালনের জন্য মূলনীতি ও নীতিমালা প্রণয়ন করবে।

বিজ্ঞপ্তিতে মাইক্রোসফট বলেছে, টেকনোলজি ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্যদের কোনো ধরনের সম্মানী, বেতন বা ভাতা দেবে না জাতিসংঘ। তবে এ কাজের জন্য ভ্রমণ, থাকা ও খাওয়াসহ আনুষঙ্গিক ব্যয় জাতিসংঘ তাদের নীতিমালা অনুযায়ী বহন করবে বলে জানানো হয়েছে।

এই পর্ষদের চেয়ারম্যান হিসেবে থাকছেন ইন্টার অ্যাকাডেমি পার্টনারশিপের (আইএপি) প্রেসিডেন্ট ও ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি কাউন্সিলের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এইচ এ হাসান, যিনি সুদানের নাগরিক।

ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন জাতিসংঘের এলডিসি, ল্যান্ডলকড ডেভেলপিং কান্ট্রিজ ও স্মল আইল্যান্ডস ডেভেলপিং স্টেটসের (ইউএন-ওআরএলএলএস) শীর্ষ প্রতিনিধি ও টেকনোলজি ব্যাংকের পরিচালনা পর্ষদে জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধি জ্ঞান চন্দ্র আচার্য্য; তিনি নেপালের নাগরিক।

এই পর্ষদে রয়েছেন গিনির শিক্ষা ও গবেষণা মন্ত্রী আবদুলায়ে ইয়েরো বাওজি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিজ্ঞান উপদেষ্টা অধ্যাপক জাকরি আবদুল হামিদ।

নোভার্টিস ফাউন্ডেশনের প্রধান বেলজিয়ান নাগরিক ডা. এন আয়ের্টিস, নিউ পার্টনারশিপ ফর আফ্রিকাস ডেভেলপমেন্টের (এনইপিএডি) প্রধান মালাউইর অধ্যাপক অ্যাগ্রি অ্যাম্বালি, তানজানিয়ার সায়েন্স, টেকনোলজি অ্যান্ড ইনোভেশন পলিসি রিসার্চ অর্গানাইজেশনের নির্বাহী পরিচালক বিট্রিনা ডিয়ামেটও এই পর্ষদে বিশেষজ্ঞ হিসেবে কাজ করবেন।

এতে আরও আছেন অক্সফোর্ড ইউনিভার্সিটি টেকনলোজি অ্যান্ড ম্যানেজমেন্ট সেন্টার ফর ডেভেলপমেন্টের পরিচালক ব্রিটিশ অধ্যাপক জিওল্যান ফু, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগোর ভন লিবেগ অন্টারপ্রেইনরিজম সেন্টারের নির্বাহী পরিচালক হন্ডুরাসের নাগরিক রজিবেল ওচোয়া, নেদারল্যান্ডসের কনসালটেটিভ গ্রুপ ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচার রিসার্চের প্রধান নির্বাহী কর্মকর্তা ফ্রাংক রিজ্সবার্মেন, যুক্তরাষ্ট্রের গ্লোবাল সল্যুশনস সামিটের চেয়ারম্যান আলফ্রেড ওয়াটকিনস, তুরস্কের সায়েন্স অ্যান্ড টেকনোলজিক্যাল রিসার্চ কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট ওর্কুন হ্যাজেকিউডলু।

টেকনোলজি ব্যাংকের পরিচালনা পর্ষদকে ‘বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন’ এবং ‘মেধাসত্ব’- এই দুটি শাখায় কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

২০১১ সালে ইস্তাম্বুল কর্ম পরিকল্পনায় স্বল্পোন্নত দেশগুলোর প্রতি নিবেদিত এই টেকনোলজি ব্যাংক এবং বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনী একটি কাঠামো প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়। ২০১৫ সালে আদ্দিস আবাবা অ্যাকশন এজেন্ডা ও টেকসই উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) দীর্ঘস্থায়ী অগ্রাধিকারের অন্যতম এটি।

তুরস্ক সরকার সে দেশেই টেকনোলজি ব্যাংকের কার্যালয় স্থাপনের প্রস্তাব দিয়ে রেখেছে।