এল গুগল-লিভাইস এর স্মার্ট জ্যাকেট

ডেনিম ব্র্যান্ড লিভাইস আর ওয়েব জায়ান্ট গুগল আনছে নতুন পরিধানযোগ্য প্রযুক্তি। প্রায় একবছরের অংশীদারিত্বের পর বাজারে যৌথভাবে কোনো পণ্য নিয়ে আসতে যাচ্ছে প্রতিষ্ঠান দুটি।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2016, 03:05 PM
Updated : 28 May 2016, 03:05 PM

ব্লুমবার্গ-এর দেওয়া তথ্য অনুযায়ী, এ বছরের গুগল আইও সম্মেলনে লিভাইসের তৈরি গুগলের জ্যাকুয়ারড প্রযুক্তিসমৃদ্ধ নতুন ধরনের পোশাকের ঘোষণা আসে। পোশাকটি মূলত বাইকারদের জন্য একটি বিশেষায়িত ট্র্যাকার জ্যাকেট। জ্যাকেটটির আস্তিনে প্রায় চোখে পড়ে না এরকম পরিবাহী সুতা জুড়ে দেওয়া থাকবে। এই অংশের উপর হাত বুলিয়ে ব্যবহারকারী বিভিন্ন কাজ করতে পারবেন। ফোন কল কেটে দেওয়া থেকে শুরু করে গুগল ম্যাপে পথ খোঁজাখুঁজির মতো কাজ করা যাবে এখান থেকে।

প্রযুক্তিটি দুই ভাগে বিভক্ত। পানিতে ধোয়ার উপযোগী ধাতব পরিবাহী সুতাগুলো ডেনিমের সঙ্গে সেলাই করা থাকবে এবং স্মার্ট ট্যাগ নামের এক ধরনের বোতাম যা জ্যাকেট থেকে খোলা যাবে। স্মার্ট ট্যাগের সাহায্যে জ্যাকেটের সঙ্গে ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন বা ট্যাবলেট সংযুক্ত করা যাবে। একটি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে জ্যাকেটের কোন অংশ কি করবে তা ঠিক করে দেওয়া যাবে।

জ্যাকেটের মাধ্যমে নিকটবর্তী কফি শপ বা অন্য কোনো স্থাপনার অবস্থান জানা যাবে। এ ছাড়া প্লেলিস্টের গান পরিবর্তনসহ চলার পথে গন্তব্য কতদূর সেটাও জানিয়ে দেবে স্মার্ট এই জ্যাকেট। আর এই সব ধরনের তথ্যের আদান প্রদান হবে শব্দের মাধ্যমে, সুতরাং স্ক্রিনের দিকে তাকিয়ে দুর্ঘটনা ঘটানোর ঝুঁকি নেই বলে দাবি করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

জ্যাকুয়ারড প্রকল্পের প্রথম সহযোগী লিভাইস হলেও গুগল স্মার্ট ওয়াচের মতো এটিও থার্ড পার্টি ডিজাইনার এবং অ্যাপ ডেভেলপারদের জন্য উন্মুক্ত করা হতে পারে। জ্যাকুয়ারডের 'পরিবাহী' সুতা যে কোনো বাণিজ্যিক পোশাক কারখানায় ব্যবহার উপযোগী। এক কথায়, পোশাক কেবল একটি সূচনা সামনে হয়ত ঘরের আসবাবপত্রের দিকে ধাবিত হবে এই প্রযুক্তি।

সামনের বসন্তে গুগল আরও বিস্তারিত তথ্য নিয়ে হাজির হবে বলে আশা করা হচ্ছে। যেমন ব্যাটারিবিষয়ক তথ্য এবং স্মার্টট্যাগগুলো বিভিন্ন পোশাকের মধ্যে বদলানো যাবে কি না। দামের ব্যাপারে এখনও 'কাজ চলছে' বলে জানিয়েছে ব্লুমবার্গ।

এই জ্যাকেটটি লিভাইসের স্প্রিং ২০১৭ কালেশনে পাওয়া যাবে।