এখনো ফ্লপি ডিস্কেই মার্কিন পরমাণু প্রযুক্তি!

উচ্চ প্রযুক্তিসম্পন্ন ক্ষমতা নিয়ন্ত্রণ করতে এখনও পুরানো প্রযুক্তিই ব্যবহার করছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির গভর্নমেন্ট অ্যাকাউন্টেবিলিটি অফিসের প্রকাশ করা এক প্রতিবেদনে জানানো হয়, পারমানবিক অস্ত্রাগার নিয়ন্ত্রণে এ যাবৎ প্রাচীন আট ইঞ্চি ফ্লপি ডিস্ক কম্পিউটার সিস্টেমই ব্যবহার করে আসছে যুক্তরাষ্ট্র।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 04:07 PM
Updated : 26 May 2016, 04:07 PM

'ফেডারেল এজেন্সিস নিড টু অ্যাড্রেস এজিং লিগ্যাসি সিস্টেম' শীর্ষক এক প্রতিবেদনে দেশটির বেশকিছু পুরানো প্রযুক্তির ব্যবহার তুলে ধরে বিজনেস ইনসাইডার। প্রতিবেদনে বলা হয়, "সংস্থাগুলো এমন বেশকিছু সিস্টেম ব্যবহার করছে, যেগুলোর উপাদান কিছু কিছু ক্ষেত্রে অন্তত ৫০ বছরের পুরানো।"

প্রতিবেদনে জানানো হয়, পেন্টাগনের 'স্ট্রাটেজিক অটোমেটেড কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম' পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণে যে পুরানো সিস্টেমটি ব্যবহার করে, সেটি একটি আইবিএম/১ মিনিকম্পিউটার। সিস্টেম চালু করতে এই কম্পিউটারের মাত্র ১৬ কিলোবাইট মেমোরি প্রয়োজন হয়। আর ডিস্ক ড্রাইভের জন্য এটি এখনও আট ইঞ্চি ফ্লপি ডিস্ক ব্যবহার করে থাকে বলেও জানানো হয়। 

অন্তত ২০১৪ সাল থেকেই পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণে এসব প্রাচীন প্রযুক্তি ব্যবহার করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর এসব পুরানো প্রযুক্তি ব্যবহার করায় বর্তমানের উন্নত হ্যাকারেরা এটি হ্যাক করতে পারেনা বলে জানিয়েছে দেশটির বিমান বাহিনী। তবে, ২০১৭ অর্থ বছরের মধ্যেই এই সিস্টেমগুলো আপডেট করার কথা রয়েছে।