অ্যাপলের মাথায় আছে গাড়ি চার্জের কথাও

অ্যাপলের বৈদ্যুতিক গাড়ি তৈরি নিয়ে চলতে থাকা সব জল্পনা কল্পনায় যোগ হল নতুন মাত্রা। সংশ্লিষ্ট সূত্র আর কিছু লিঙ্কডইন প্রোফাইলের রিভিউ দেখে যানা যায়, বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়া নিয়ে গবেষণা করছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এ লক্ষ্যে চার্জিং স্টেশন প্রতিষ্ঠানদের সঙ্গে আলোচনা আর এ খাতের প্রকৌশলীদের নিয়োগ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 03:42 PM
Updated : 26 May 2016, 03:42 PM

পরিবহনখাতে অ্যাপলের আগ্রহ, শতকোটির বিনিয়োগ, অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক-এর কথাবার্তায় আভাস, গাড়ি বিষয়ক প্রকৌশলীদের নিযুক্তকরণ ইত্যাদি থেকে এই ধারণাই পোক্ত হচ্ছিলো যে, প্রযুক্তিপণ্য তৈরি করা ছাড়াও আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি হয়তো অন্য পথে হাঁটতে আগ্রহী। অবশেষে রয়টার্স সাম্প্রতিক এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিষ্ঠানটি বৈদ্যুতিক গাড়ির চার্জার নিয়ে কাজ করছে।

বৈদ্যুতিক গাড়ি চার্জের জন্য চার্জিং স্টেশন কম থাকায় ব্যবহারকারীরা বেশ সমস্যার সম্মুখীন হচ্ছেন। আর এই সুযোগটাই নিতে যাচ্ছে অ্যাপল। অ্যাপলের সহজ সরল নকশা খুব সহজেই বৈদ্যুতিক পণ্যের ভোক্তাদের আকৃষ্ট করে।

চলতি বছর ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে জানায়, অ্যাপলের অত্যন্ত গোপন রাখা পরিকল্পনা 'প্রজেক্ট টাইটান' যে কোনো কিছুই হতে পারে, হতে পারে একটি গাড়ি, একটি উন্নত ইনফোটেইনমেন্ট সিস্টেম বা অন্যকিছু। কিন্তু তখন পর্যন্ত অ্যাপল কার নিয়ে কোনো নিয়োগের চিহ্ন পাওয়া যায়নি বলেও জানায় সাইটটি।

এদিকে সম্প্রতি চীনের যাত্রী সেবাদাতা প্রতিষ্ঠান দিদি ছুসিংয়ে মাত্র ২২ দিনের সিদ্ধান্তে শতকোটি ডলার বিনিয়োগ করে অ্যাপল। এর একদিনের মাথায় চীন ভ্রমণ করে চীনা প্রতিষ্ঠানটির প্রেসিডেন্টের সঙ্গেও সাক্ষাৎ করেন কুক, অপরদিকে মার্কিন শেয়ারবাজারে যাত্রা শুরু করে চীনা প্রতিষ্ঠানটি। অ্যাপল আর গাড়ি নিয়ে চলা ছাইচাপা রহস্য আরও উসকে দেন মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেট। তার প্রতিষ্ঠান অ্যাপলে সম্প্রতি শতকোটি ডলার বিনিয়োগ করেছে।

অ্যাপলের বৈদ্যুতিক গাড়ি চার্জার তৈরির খবরে আলোচনা সমালোচনার ঝড় উঠেছে লিঙ্কডইনসহ বিভিন্ন সাইটে। এ সম্পর্কে অবগত এক ব্যক্তি জানিয়েছেন, অ্যাপল তাদের আবিষ্কৃত এই প্রযুক্তির জন্য বিভিন্ন চার্জিং স্টেশনের সঙ্গে আলাপ করছে। তবে অনেকেই মনে করছেন, অ্যাপলের বৈদ্যুতিক গাড়ি নিয়ে যে সব কর্মচারীরা কাজ করছেন তারা আসলে চার্জিং স্টেশন নয় বরং গাড়ি তৈরির উপরেই গুরুত্ব দিচ্ছেন।

একটি বিষয় এখনও পরিষ্কার হয়নি, তা হচ্ছে নতুন এই পণ্যের মালিকানা ‘টেসলা মোটরস সুপার চার্জার নেটওয়ার্ক’-এর মতো অ্যাপল একাই বহন করবে নাকি গাড়ির বাজারে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের চাহিদা ও নকশা অনুসারে তাদেরকে পণ্য সরবরাহ করবে। তবে এখন পর্যন্ত কোনো সরবরাহকারী প্রতিষ্ঠান অ্যাপলের সঙ্গে কোনো প্রকার চুক্তি করেছে বলে জানা যায়নি। হয়তো অ্যাপল তাদের সঙ্গে ‘অপ্রাশিতব্য চুক্তি’ করেছে বলে ভাষ্য রয়টার্সের।

লিঙ্কডইন-এর অপর এক রিভিউতে বলা হয়েছে, অ্যাপল কমপক্ষে চারজন বৈদ্যুতিক গাড়ি চার্জিং বিশেষজ্ঞকে নিযুক্ত করেছে। এর মধ্যে রয়েছেন বিএমডব্লিউ-এর সাবেক কর্মচারী রোনান ও ব্রাওনাইন। চলতি বছরের জানুয়ারিতে ন্যান লিউ নামের এক প্রকৌশলীকে নিয়োগ করা হয়। তিনি তারবিহীন বৈদ্যুতিক গাড়ি চার্জার নিয়ে গবেষণা করছেন। এ ছাড়াও চলতি মাসে গুগলের সাবেক চার্জিং বিশেষজ্ঞ কার্ট অ্যাডেলবার্গারকেও নিয়োগ দিয়েছেন প্রতিষ্ঠানটি।