১৮৫০ কর্মী ছাঁটাই ও মাইক্রোসফট স্মার্টফোন

নিজেদের মোবাইল ফোন ব্যবসায়ে নতুন অনুপাত আনার প্রচেষ্টার অংশ হিসেবে ১৮৫০ জন কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার ঘোষণা দিয়েছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। সেইসঙ্গে চাকরী থেকে সরানোর জন্য কর্মীদের ৯৫ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়া হবেও বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মোস্তফা মিনহাজ উদ্দিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 11:23 AM
Updated : 26 May 2016, 11:23 AM

একজন ইউনিয়ন কর্মকর্তা জানিয়েছেন, প্রতিষ্ঠানটি আর নিজস্ব হ্যান্ডসেট তৈরি করার পরিকল্পনা বাতিল করেছে। তবে, এ বিষয়টি নিশ্চিত করা যায়নি বলে জানিয়েছে বিবিসি। 

ফিনিশ মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়া-কে হ্যান্ডসেট ব্যবসায়ের জন্য ৭২০ কোটি ডলার দেওয়ার দুই বছর পর এমন পদক্ষেপ নিতে যাচ্ছে মার্কিন প্রতিষ্ঠানটি।

এ খবর প্রকাশের আগের সপ্তাহেই এই গবেষণার প্রতিবেদনে জানা যায়, চলতি বছরের প্রথম তিন মাস জুড়ে বিশ্ব স্মার্টফোন বাজারে উইন্ডোজ-চালিত হ্যান্ডসেটের শেয়ার এক শতাংশেরও কম।

বর্তমানে মাইক্রোসফট নোকিয়া ব্র্যান্ডের ফিচার ফোনগুলো বিক্রির একটি প্রক্রিয়ায় আছে।

একজন ইউনিয়ন প্রতিনিধি বলেন, "আমার ধারণা উইন্ডোজ ১০ একটি অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে, কিন্তু মাইক্রোসফটের বানানো আর কোনো ফোন থাকবে না।"

মাইক্রোসফট প্রধান সাত্যিয়া নাদেলা’র দেওয়া বিবৃতিতেও খোলাসা হয়নি বিষয়টি। তিনি বলেন, "আমরা ডিভাইস আর সব মোবাইল প্ল্যাটফর্মে থাকা আমাদের ক্লাউড সেবার মধ্যে উদ্ভাবন আনতে থাকব।"

চলতি বছর জুলাইয়ে নিজেদের আর্থিক প্রতিবেদন প্রকাশের কথা রয়েছে প্রতিষ্ঠানটির, সে সময় এ বিষয়ে আরও তথ্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

অন্যদিকে, একজন বিশেষজ্ঞ জানিয়েছেন, তিনি এখনও মনে করেন, মাইক্রোসফট এখনও নতুন হ্যান্ডসেট বানানোর পরিকল্পনা বিবেচনায় রেখেছে।

বাজারবিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান সিসিএস ইনসাইট কনসালটেন্সি-এর বেন উড জানিয়েছেন, ফিনল্যান্ডে এখনও থাকা মাইক্রোসফটের স্মার্টফোন বানানো কার্যক্রম নিয়ে সিদ্ধান্তের বিষয়টি কিছুদিনের ঝুলে আছে।

"তবে, উইন্ডোজ ১০ নিয়ে নাদেলা'র স্বপ্ন ধারণা করা যায়, তা হচ্ছে- যে কোনো পর্দায় এটি সরবরাহ করা, যা কোনো ঘড়ি, কোনো বিশাল টিভি বা একটি ফোনও হতে পারে। অতএব, মাইক্রোসফট যতদিন পারবে অ্যালকাটেল, এসার আর এইচপি-এর মতো প্রতিষ্ঠানগুলোকে স্মার্টফোন লাইসেন্সিং সমর্থন দিতে থাকবে। আর আমার ধারণা, ক্রমেই আমরা একটি সারফেইস ব্র্যান্ডের স্মার্টফোন দেখতে পারব।"