আইবিএম-এ কর্মী ছাঁটাই অব্যাহত

এপ্রিল মাসে শুরু করা কর্মী ছাঁটাইয়ের ঘোষণা অব্যাহত রেখেছে কম্পিউটার নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম)। এই সপ্তাহেও অনেক কর্মী ছাটাই করছে প্রতিষ্ঠানটি, ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এমনটাই জানিয়েছে।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2016, 07:22 AM
Updated : 23 May 2016, 07:22 AM

আইবিএম নিজের প্রতিষ্ঠান থেকে কতজন কর্মী সরিয়ে দিচ্ছে তা জানাতে রাজি হয়নি। বিনিয়োগ গবেষণা প্রতিষ্ঠান স্ট্যানফোর্ড বার্নস্টাইন অ্যানালিস্ট-এর কর্মকর্তা জানান, এবারের ছাঁটাইয়ে ১৪ হাজার কর্মসংস্থানে প্রভাব পড়বে।

আইবিএম-এ ছাঁটাই হচ্ছে, কেননা ব্যবসায় সেবা এবং সফটওয়্যার এ ‘ক্লাউড কম্পিউটিং’-এর আতঙ্ক বেড়ে যাওয়ার কারণে শেষ চার বছর ধরে প্রতিষ্ঠানটির মুনাফা কমছে। আইবিএম বলেছে, ক্লাউড সার্ভিস এবং ডেটা গবেষণাকে ‘রি-টুল’ করার জন্য তারা কর্মীদের পুনরায় সাজাচ্ছেন। চলতি বছরের শেষের মধ্যেই যে পরিমাণ ছাটাই হচ্ছে সে পরিমাণ কর্মী নতুন করে নিয়োগ দেওয়া হবে, জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি জানায়, তাদের এখন ২০ হাজার কর্মসংস্থান উন্মুক্ত আছে। প্রতিষ্ঠানটির দুইজন কর্মী ওয়াল স্ট্রিট জার্নাল-কে জানান, আইবিএম-এর অভ্যন্তরীণ জব সার্চ টুল ৭ থেকে ৮ হাজার কর্মসংস্থান খুঁজে পেয়েছে।

আইবিএম এর সর্বশেষ ছাঁটাই ছিল চলতি বছর মার্চ মাসে, আর ওই ছাঁটাই এর প্রভাব পড়ে পাঁচ হাজার কর্মীর উপর।