এমআইএসটি-তে হয়ে গেল রোবোলিউশন-২০১৬

রাজধানীর মিরপুর সেনানিবাসে মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)-এর ইইসিই বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় পর্যায়ের রোবোটিক্স প্রতিযোগিতা রোবোলিউশন-২০১৬ আয়োজন করে বিশ্ববিদ্যালয়টির রোবোটিক্স ক্লাব।

শেখ শরফুদ্দিন রেজাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2016, 10:20 AM
Updated : 3 May 2016, 10:20 AM

শনিবার অনুষ্ঠিত হওয়া ওই প্রতিযোগিতায় ৩৫টি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৫ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে।

অনুষ্ঠানটির উদ্বোধন করেন ওই অনুষ্ঠানের প্রধান অতিথি ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।

তিনি মত প্রকাশ করেন, এরকম সময়োপযোগী অনুষ্ঠান আয়োজনের পাশাপাশি বাস্তব জীবনে এ প্রযুক্তিগত বিদ্যা প্রয়োগের প্রতি গুরুত্ব দেওয়া উচিত।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালসহ এমআইএসটি-এর গবেষণা ও উন্নয়ন শাখার পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সোহায়েল হোসেন খান, বেসিস-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট টি রাসেল আহমেদ উপস্থিত ছিলেন।

ছবি: শেখ শরফুদ্দিন রেজা

প্রতিযোগিতায় রোবো ফাইট, প্রজেক্ট প্রদর্শনী, লাইন ফলোয়ার চ্যালেঞ্জ, কোয়াড কপ্টার চ্যালেঞ্জ ইত্যাদিসহ সাতটি ইভেন্ট ছিল।

এ বিষয়ে এমআইএসটি রোবটিক্স ক্লাবের সামিন রহমান বিডিনিউজ টোইয়েন্টিফোর ডটকমকে বলেন, "আমাদের এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হল সারা বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয় আর শিক্ষা প্রতিষ্ঠানকে এক সঙ্গে নিয়ে কমিটি গঠন করে বাংলাদেশে রোবটিক্সকে এগিয়ে নিয়ে যাওয়া।"