এবার কৃত্রিম বুদ্ধিমত্তা ট্রেনিংয়ের ‘জিম’

যান্ত্রিক মনকে ট্রেইন করতে এবার ভার্চুয়াল রিয়ালিটি ‘জিম’ বানিয়েছে ইলন মাস্কের মালিকানাধীন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রতিষ্ঠান ওপেনএআই। এই জিম যান্ত্রিক মনকে পুরানো ধারার ভিডিও গেইম খেলতে শেখাবে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2016, 05:36 AM
Updated : 1 May 2016, 05:36 AM

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানিয়েছে, ওপেনএই অনেক বড় পরিবেশ তৈরি করেছে যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেমগুলো প্যাক-ম্যান, স্পেইস ইনভেডার্স অথবা অ্যাস্টেরয়েডস এর মত ক্লাসিক গেইমগুলো খেলতে পারবে। এই জিমে ডেভেলপারেরা একে অপরের সঙ্গে তাদের কৃত্রিম বুদ্ধিমত্তার উদ্ভাবনগুলোকে পরীক্ষা করতে পারবে। তবে এক্ষেত্রে যন্ত্রগুলোর মর্যাদা তারা কতটা বহুমুখী কর্মশক্তিসম্পন্ন তার ভিত্তিতে বিচার করা হবে।

ওপেনএআই-এর পক্ষ থেকে বলা হয়, “এটি শুধু স্কোর বাড়ানোর ব্যাপার নয়, এটি হচ্ছে সমাধান খুঁজে বের করা, যেটি সকলের আয়ত্তে আসবে। এই সমাধানগুলোই জটিল কোডিং অথবা মজাদার অ্যালগোরিদম বের করে আনবে।”

এই ক্লাসিক গেইমগুলোর পাশাপাশি প্রতিযোগীরা এখানে ‘গো’ নামের চাইনিজ বোর্ড গেইমও খেলতে পারবে। ইতোপূর্বে জনপ্রিয় এই গেইমটি খেলতে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল যন্ত্র তৈরি করেছে। গতবছরই গুগল এই গেইমে দক্ষিণ কোরিয়ান শিরোপাধারী লি সিডলকে হারিয়েছে।

কম্পিউটারের জন্য কষ্টসাধ্য পুরানো এই চীনা বোর্ড গেইমে গুগলের বিজয় অত্যন্ত গুরুতবপূর্ণ ছিল বলেও জানিয়েছে মিরর। কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন এই বিজয় না এলে পেশাদার গো খেলোয়ারডের হারাতে কম্পিউটারের আরও এক দশক সময় লাগতো।