টেসলাকে ছাড়ানো 'চ্যালেঞ্জ' চীনা উদ্যোক্তার

আগামী দিনের গাড়িগুলো সবই হবে বৈদ্যুতিক, স্বচালিত আর উচ্চ-গতির যোগাযোগের নেটওয়ার্কে যুক্ত। সেই সঙ্গে এমন গাড়িগুলোর আরেকটি বৈশিষ্ট্য থাকবে তা হচ্ছে গাড়িগুলো হবে-চীনা, এমনটাই স্বপ্ন দেখছেন চীনা ধনকুবের এবং উদ্যোক্তা জিয়া ইউটিং।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2016, 10:47 AM
Updated : 30 April 2016, 10:47 AM

তার স্বপ্ন চীনা প্রযুক্তি বিশেষজ্ঞরা অটোমোবাইল শিল্পকে নতুনভাবে সাজাবে আর মার্কিন বৈদ্যুতিক যানবাহন নির্মাতা প্রতিষ্ঠান টেসলাকে পেছনে ফেলে দেবে।

বেইজিংয়ে নিজের প্রতিষ্ঠান লি হোল্ডিংস কো বা লি ইকো-এর প্রধান কার্যালয়ে এক সাক্ষাৎকারে তিনি বলেন, "টেসলা একটি অসাধারণ প্রতিষ্ঠান, যা বিশ্বব্যাপী গাড়ি উৎপাদন শিল্পকে ‘ইভি' প্রজন্মে নিয়ে গেছে।” ইভি মানে হচ্ছে ইলেকট্রনিক্স ভেহিকল বা বৈদ্যুতিক যানবাহন। তিনি আরও বলেন, “আমরা শুধু একটি গাড়ি বানাচ্ছি না। আমরা এমন একটি গাড়ির কথা বিবেচনা করছি, যা আসলে একটি স্মার্ট ফোন ডিভাইস হবে আর এর চারটি চাকা থাকবে, মোবাইলফোন বা ট্যাবলেট থেকে মূলত এর কোনো পার্থক্য থাকবে না।”

জিয়া বলেন, “আমরা টেসলাকে ছাড়িয়ে যাওয়ার এবং বিশ্বকে গাড়ি উৎপাদন শিল্পে একটি নতুন প্রজন্ম দেওয়ার আশা করি।”

রয়টার্স জানায়, চীনা সরকার তেলচালিত গাড়ির বিকল্প পন্থা হিসেবে বৈদ্যুতিক যানবাহনকে বেছে নিতে অটো খাতকে উন্মুক্ত করে দেওয়ার পর, চীনে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা স্টার্টআপ প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে। এই শিল্পের সাথে জড়িত বাঘা লোকেরা আশ্চর্য হচ্ছেন যে, কীভাবে লি ইকো-এর মতো ছোট উদ্যোক্তা প্রতিষ্ঠান এই ধরনের বড় কল্পনা করতে পারেন।

ঠিক এই উদ্দেশ্যেই ৪৩ বছর বয়সী জিয়া এপ্রিল মাসে প্রথমবারের মতো জনসম্মুখে 'লিএসইই সুপারকার' প্রকাশ করেন, যা পুরোটাই বৈদ্যুতিক গাড়ির ধারণা। এই বৈদ্যুতিক গাড়িটির প্রতিদ্বন্দ্বী ধরা হচ্ছে টেসলার মডেল এস কে। চীনের রাজধানী বেইজিংয়ে বেইজিং অটোশো তে প্রদর্শিত হবে এই 'বুদ্ধিমান', 'সংযুক্ত', 'স্বচালিত' গাড়িটি।