ডেটিং সাইটের ডেটা ফাঁস

দৈনন্দিন পণ্য কেনার সাইটে যতটা স্বচ্ছন্দে আপনি ব্যক্তিগত তথ্য দেবেন অনলাইন ডেটিংয়ের জন্য কোনো সাইটে নিজের তথ্যাবলী কি একইরকম নির্ভাবনায় দেবেন, নাকি খানিকটা সতর্ক হবেন?

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 06:44 PM
Updated : 28 April 2016, 06:44 PM

জনপ্রিয় ডেটিং সাইট বিউটিফুলপিপল ডটকম-এ কালো হাত পরেছে হ্যাকারদের। ফাঁস হয়েছে ১১ লাখ ব্যবহারকারীর তথ্য।

২০০২ সালে ডেনমার্কে সর্বপ্রথম সাইটটি তার যাত্রা শুরু করে।

স্কাই নিউজ জানিয়েছে, এই ডেটা ফাঁসের ঘটনায় ঠিকানা, মোবাইল নম্বর, লৈঙ্গিক পছন্দ এবং আয় সম্পর্কিত স্পর্শকাতর তথ্য রয়েছে। পাশাপাশি আরও প্রায় দেড় কোটি ব্যক্তিগত মেসেজ ‘ডার্ক ওয়েব’-এ কেনাবেচা হচ্ছে।

বিউটিফুলপিপল ডটকম সাইটের মাধ্যমে ৭শ' বিয়ে সম্পন্ন হয়েছে বলে সাইটটির দাবী। ফোর্বস ম্যাগাজিনের ভাষ্যমতে ২০১৫ সালের ডিসেম্বরে এই ডেটা ফাঁসের ঘটনাটি ঘটে। কিন্তু ডেটিং সাইটটি তখন জানায়, প্রকাশ পাওয়া ডেটা একটি টেস্ট সার্ভার থেকে এসেছে, যা সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হয়।

কিন্তু অস্ট্রেলিয়ান নিরাপত্তা বিশেষজ্ঞ ট্রয় হান্ট জানান, 'ডেটা ট্রেডিং সার্কেল'-এ থাকা কনটাক্টগুলোর ডেটা যে ডার্ক ওয়েবে সাইবার অপরাধীদের দ্বারাই কেনা বেচা হচ্ছে তা নিশ্চিত করা গেছে।

তিনি ফোর্বসকে বলেন, “আমরা একএকজন ব্যক্তির নামের সঙ্গে একশ’রও বেশি ভিন্ন ভিন্ন তথ্য খুঁজে পেয়েছি। এই ধরনের একটি সাইটে যে ধরনের তথ্য থাকার কথা আপনি অনুমান করতে পারেন, তার সবই পাওয়া গেছে।”

হান্ট, ‍যিনি মাইক্রসফটের আঞ্চলিক পরিচালক, তিনি ফোর্বসকে জানান, তারা নিশ্চিত হয়েছেন যে, ফাঁস হওয়া তথ্যগুলো ঐ সাইটের আসল ব্যবহারকারীদেরই ছিল।