গিগাবিট চিপ আনছে কোয়ালকম

নতুন একটি ফোন চিপ এনেছে মোবাইল ডিভাইসের মাইক্রোচিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম। এই চিপ সেকেন্ডে শতকোটি বিট ডেটা প্রসেস করতে সক্ষম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 01:24 PM
Updated : 14 Feb 2016, 01:24 PM

বর্তমানে যুক্তরাষ্ট্রে ওয়্যারলেস ক্যারিয়ারগুলোর গড় ডাউনলোড গতির চেয়ে এর গতি দ্রুত হবে বলে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন ম্যাগাজিন ফরচুন। বৃহস্পতিবার স্ন্যাপড্রাগন এক্স১৬ মডার্ন চিপ নামের এই মোবাইল-ফোন চিপ আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এর ফলে অন্যান্য চিপের সর্বোচ্চ ডাউনলোড গতি- সেকেন্ডে ৬শ' মেগাবিটের স্থলে গিগাবিট গতিতে ডাউনলোড করা যাবে। 

কোয়ালকমের নতুন এই চিপ উন্নত ফাইবার-অপটিক নেটওয়ার্কের গতির মতো দ্রুতগতিসম্পন্ন হবে। সাধারণত, বিভিন্ন অফিসের ভবনে ব্যবহার করা স্ট্যান্ডার্ড ৫ ইথারনেট কেবলগুলোর গতি সেকেন্ডে ১ গিগাবিট বা ১শ' মেগাবিট হয়ে থাকে।

কিন্তু এখনই সব সেলফোন ব্যবহারকারী এই সেবা পাচ্ছেন না। এর কারণ হচ্ছে মোবাইল ক্যারিয়ারগুলো ডেটা পাঠানোর ক্ষেত্রে এই গতির চিপ ব্যবহারের উপযুক্ত গতি দিতে সক্ষম নয়। শুধু অস্ট্রেলিয়ান একটি মোবাইল ফোন ক্যারিয়ার কোয়ালকমের আগের একটি চিপের সর্বোচ্চ ৬শ' মেগাবিট গতিতে ডেটা পাঠাতে পারে বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

এই চিপকে '৫জি-এর পথে গুরুত্বপূর্ণ পদক্ষেপ' হিসেবে অ্যাখ্যা দিয়েছেন কোয়ালকমের চিপ ব্যবসার প্রধান, নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিয়ানো অ্যামন।

কোনো তার ছাড়া দ্রুত গতির ইন্টারনেট অ্যাকসেস করতে এই চিপ ব্যবহার করা হতে পারে বলে মনে করেন মুর ইনসাইটস অ্যান্ড স্ট্র্যাটেজি-এর বিশ্লেষক প্যাট্রিক মুরহেড।