বিক্রি হয়ে যেতে পারে প্যানডোরা

প্রতিষ্ঠান বিক্রি করে দেওয়ার জন্য আলোচনা করছে মিউজিক স্ট্রিমিং সেবাদাতা প্যানডোরা মিডিয়া ইনকর্পোরেটেড। ওই আলোচনাগুলোর সঙ্গে সংশ্লিষ্ট একাধিক সূত্র বিষয়টির সত্যতা সম্পর্কে নিশ্চিত করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2016, 05:07 PM
Updated : 12 Feb 2016, 05:07 PM

এমন নয় যে প্রতিষ্ঠানটি আর্থিক অবস্থাও খুব খারাপ যাচ্ছে। কারণ, চলতি বছরের ১১ ফেব্রুয়ারি প্যানডোরার শেয়ার মূল্য সাড়ে ছয় শতাংশ বেড়ে ৮ ডলার ৯৫ সেন্টে এসে দাঁড়িয়েছে। কিন্তু তারপরেও প্রতিষ্ঠানটি সম্ভাব্য ক্রেতা খুঁজে পেতে ‘মর্গান স্ট্যানলি’-এর সঙ্গে কাজ করছে। এ বিষয়ে প্যানডোরা মুখপাত্রও কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

অন্যদিকে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ওয়েডবুশ সিকিউরিটিজ-এর বিশ্লেষক মাইকেল প্যাকটার জানিয়েছেন, প্যানডোরার সম্ভাব্য ক্রেতাদের মধ্যে ইয়াহু, হুলু এবং অ্যামাজনের মতো প্রতিষ্ঠানগুলোর থাকার সম্ভাবনা রয়েছে। এ প্রসঙ্গে প্যাকটার বলেছেন, “আমার বিশ্বাস ইতোমধ্যেই বেশ কয়েকজন ব্যাংকার বিষয়টি নিয়ে কথা বলেছেন এবং প্রতিষ্ঠানটিকে কিনতে আগ্রহী এমন প্রতিষ্ঠানও রয়েছে।

২০১৫ সালের সেপ্টেম্বরের হিসেব অনুযায়ী, প্যানডোরার সাত কোটি ৮১ লাখ অ্যাক্টিভ গ্রাহক রয়েছে এবং প্রতিষ্ঠানটির অন্যতম ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছে স্পটিফাই, অ্যাপল মিউজিক এবং অ্যামাজনের দ্রুত বাড়তে থাকা মিউজিক স্ট্রিমিং ব্যবসা।

বর্তমান শেয়ারদর হিসেবে প্যানডোরার বাজারমূল্য এখন ১৭৯ কোটি ডলার। ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসের সঙ্গে এই বাজারমূল্য তুলনা করে দেখা গেছে প্রতিষ্ঠানটির বাজারমূল্য প্রায় অর্ধেকে নেমে এসেছে।

এদিকে প্যানডোরা প্রসঙ্গে নিডহাম অ্যান্ড কো-এর বিশ্লেষক লরা মার্টিন বলেছেন, “কোনো প্রতিষ্ঠান যদি মিউজিককে তাদের ব্যবসায়িক কৌশলের ‘কর্নারস্টোন’ হিসেবে বিবেচনা করে, তাহলে অবশ্যই তারা প্যানডোরা কিনতে চাইবে। তবে আমার ধারণা, প্রতিষ্ঠানটি আসলেই বেশ মূল্যবান…এবং আমার মনে হয় না প্যানডোরা শেয়ার প্রতি ২০ ডলারের কমে নিজ প্রতিষ্ঠান বিক্রিতে রাজি হবে।”