সামনে টেসলার অগ্নিপরীক্ষা

চলতি বছরের শুরুতেই ধ্বসের মুখে পড়ছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। প্রতিষ্ঠানের স্টক মূল্য ২৫ শতাংশেরও বেশি নেমেছে বছরের প্রথম প্রান্তিকেই। গত বছরের ফেব্রুয়ারির পর এটিই টেসলার সর্বনিম্ন স্টক রেকর্ড।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 01:18 PM
Updated : 7 Feb 2016, 01:18 PM

আর্থিক গবেষণা ও বিনিয়োগ সেবাদাতা প্রতিষ্ঠান 'প্যাসিফিক ক্রেস্ট' এর বিশ্লেষক ব্র্যাড এরিকসন ২ তারিখ এক বিবৃতিতে বিনিয়োগকারীদেরকে টেসলার স্টক 'পরিহার' করা উচিত বলে পরামর্শ দেন। বাজারে প্রতিষ্ঠানটির নতুন গাড়ি 'টেসলা মডেল এক্স'-এর খুব একটা চাহিদা না থাকার প্রেক্ষিতে এমন আহ্বান জানান তিনি।

এমন অবস্থায় 'মডেল ৩' নামের নতুন একটি সস্তা বৈদ্যুতিক গাড়ি বানাতে যাচ্ছে টেসলা। চলতি বছরের মার্চেই এই গাড়ি সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর প্রতিশ্রুতি দিয়েছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক। ২০১৭ সালেই এই গাড়ি বিক্রি শুরু করবে টেসলা। তবে বিশ্লেষকদের মতে, ২০১৮ সালে এটি বাজারে আসবে।  নতুন এই গাড়ির আনুমানিক মূল্য ধরা হয়েছে ৩৫০০০ মার্কিন ডলার। ২০২০ সালের মধ্যে ৫ লাখ মডেল ৩ গাড়ি বিক্রি করার লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি।

মার্কিন আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান মর্গ্যান স্ট্যানলি-এর বিশ্লেষক অ্যাডাম জোনাস মনে করেন, তেলের দাম কম হওয়ায় মানুষ এখনও বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে তেমন আগ্রহী নয়। এক্ষেত্রে ভবিষ্যতে টেসলাকে স্বয়ংক্রিয় গাড়িবাজারে ভালো প্রতিদ্বন্দ্বীতা করতে হবে। তবে, ২০২০ সালের মধ্যে টেসলা ২ লাখ ৪৬ হাজার গাড়ি বিক্রি করতে পারবে বলেও আশা প্রকাশ করেন তিনি। 

বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে এতদিন টেসলার একক আধিপত্য লক্ষ্য করা গেলেও সেটি এখন আর থাকছেনা। এ বছরের শেষদিকেই সস্তা বৈদ্যুতিক গাড়ি আনছে আরেক মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জিএম। 'বোল্ট' নামের এই গাড়িটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার মার্কিন ডলার। সেই সঙ্গে স্বচালিত গাড়ির বাজারে বড় কিছু প্রতিষ্ঠানের সঙ্গেও পাল্লা দিতে হবে টেসলাকে।

অনলাইনে যাত্রী সেবাদাতা প্রতিষ্ঠান লিফটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে জিএম। অন্যদিকে, অ্যালফাবেটের সঙ্গে এ খাতে কাজ করছে গাড়িনির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড। আর টেক জায়ান্ট অ্যাপলও যে এখন এ খাতে কাজ করছে, তাও মোটামুটি সবারই জানা। এমনকি, অ্যাপল টেসলাকে কিনতে যাচ্ছে- এমন গুজবও শোনা যাচ্ছে বলে জানিয়েছে সিএনএন।    

চলতি বছর ১০ ফেব্রুয়ারি ২০১৫ সালের চতুর্থ প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করবে টেসলা। এর মাধ্যমে শেয়ারবাজারে আগের অবস্থানে ফিরে যাওয়ার সুযোগ পাচ্ছেন মাস্ক।

২০১৫ সালে ৫৫ হাজার গাড়ি বিক্রির লক্ষ্যমাত্রা থাকলেও, ৫০ হাজার ৮ শ' ৫০টি গাড়ি বিক্রি করেছে টেসলা।