আরও ২শ’ কর্মী ছাটাই করবে ব্ল্যাকবেরি

খরচ কমানোর জন্য আরও কর্মী ছাটাই করার ঘোষণা দিয়েছে কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরি। কানাডার অন্টারিও আর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত কার্যালয়ের ২শ’ কর্মী ছাটাই করবে প্রতিষ্ঠানটি। এক সময় স্মার্টফোনের বাজারে একচ্ছত্র আধিপত্য করে বেড়ানো প্রতিষ্ঠানটি নতুন করে কর্মী ছাটাইয়ের ঘোষণা দিয়েছে শুক্রবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 02:06 PM
Updated : 6 Feb 2016, 06:02 PM

ব্যবসা কৌশলের পরিবর্তনের সঙ্গে সঙ্গে নিজেদের কর্মীদের মধ্যে দক্ষতা নিশ্চিত করতে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক ইমেইলে বিবৃতি দিয়েছে ব্ল্যাকবেরি। তবে এই পদক্ষেপে প্রতিষ্ঠানটির কত শতাংশ কর্মী চাকরি হারাচ্ছেন, প্রতিষ্ঠানটি সেই প্রশ্নের উত্তর দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

২০১৫ সালের ২৮ ফেব্রুয়ারি প্রকাশিত হিসাব অনুযায়ী, ৬২২৫ জন কর্মী ছিল ব্ল্যাকবেরির। অন্যদিকে ফ্লোরিডার সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ব্ল্যাকবেরি নতুন কর্মী ছাটাইয়ের সিদ্ধান্ত নেওয়ায় চাকরি হারাচ্ছেন ৭৫ জন উৎপাদন কর্মী।

দীর্ঘ দিনের কর্মী এবং বিবিএম মেসেজিং সেবার উদ্ভাবক গ্যারি ক্লাসেনও চাকরি হারিয়েছেন কর্মী ছাটাইয়ের পদক্ষেপে। এক গোপন সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, অন্টারিওর কার্যালয় থেকে যেসব কর্মী চাকরি হারিয়েছেন তাদের সিংহভাগই বিবি১০ সফটওয়্যার নিয়ে কাজ করছিলেন।

গেল বছরের সেপ্টেম্বরে বিবি১০-এর জন্য হার্ডওয়্যার ডিজাইন টিমের প্রায় ২শ’ কর্মী ছাটাই করেছিল ব্ল্যাকবেরি। স্মার্টফোনের বাজারে বিবি১০-এর অভিষেক ২০১৩ সালের জানুয়ারি মাসে। সমালোচকদের কাছ থেকে ইতিবাচক সারা পেলেও সাধারণ ব্যবহারকারীদের কাছ থেকে আশানুরূপ সারা পায়নি বিবি১০।

স্মার্টফোনের বাজারে ফেরার শেষ চেষ্টা হিসেবে নভেম্বরে নিজেদের প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন উন্মোচন করেছে ব্ল্যাকবেরি। প্রতিষ্ঠানটি স্মার্টফোন নির্মাণ বন্ধ করে দেবে কি না, সে বিষয়ে ফেব্রুয়ারি মাসে শুরু হওয়া আর্থিক বছরে সিদ্ধান্ত নেবেন বলে ঘোষণা দিয়েছেন ব্ল্যাকবেরি সিইও জন চেন।