এখনও বাজার পায়নি মার্শমেলো

২০১৫ সালের অক্টোবরে অভিষেক হয়েছে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড ৬.০ মার্শমেলোর। বেশ কিছুদিন হয়ে গেলেও এখন পর্যন্ত খুব কম ডিভাইসেই ব্যবহৃত হচ্ছে ওএসটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2016, 02:44 PM
Updated : 5 Feb 2016, 02:44 PM

গুগলের অ্যান্ড্রয়েড ডেভেলপার ড্যাশবোর্ড-এর সর্বশেষ হিসাব অনুযায়ী, বর্তমানে মার্শমেলো চলছে শুধু ১.২ শতাংশ ডিভাইসে। এক মাস আগে এই হার ছিল মাত্র ০.৭ শতাংশ। সে দিক থেকে এক মাসের ব্যবধানে মার্শমেলোর ইতিবাচক অগ্রগতি হয়েছে বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। 

নতুন ওই সংস্করণটি আনার আগে স্মার্টফোন নির্মাতা আর ওয়্যারলেস ক্যারিয়ারগুলো যে নানা পরীক্ষা নিরীক্ষা চালাবে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। আর তাই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এই সংস্করণটির জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে সাইটটি।

গুগলের নেক্সাস ৫এক্স এবং নেক্সাস ৬পি স্মার্টফোনে মার্শমেলো থাকছে প্রি-ইনস্টলড অপারেটিং সিস্টেম হিসেবে। এছাড়াও এলজি’র নতুন ফ্ল্যাগশিপ ফোন জি৪ এ মার্শমেলো ওএস আছে। দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং গ্যালাক্সি এস৬ এবং এ৬ এজ স্মার্টফোনে আন্ড্রয়েড ৬.০.১ মার্শমেলো আপডেট আনার ঘোষণা দিয়েছে জানুয়ারির শেষ সপ্তাহে।

বিশ্ববাজারে অ্যান্ড্রয়েডের যে সংস্করণগুলো আছে তার মধ্যে শীর্ষস্থানে আছে কিটক্যাট। ৩৫.৫ শতাংশ অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহৃত হচ্ছে ওএসটি। বাজারের ৩৪.১ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে আছে ললিপপ। তবে আগামী এক মাসের মধ্যে ললিপপ কিটক্যাটকে টপকে যাবে বলে আশা করছে সিনেট।