বিপাকে গোপ্রো

কর্মী ছাটাই, ব্যবসা কৌশলে পরিবর্তন আর নতুন মডেলের ক্যামেরা বাজারজাত করার পরেও বাজারে সুবিধা করে উঠতে পারছে না অ্যাকশন ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান গোপ্রো। টানা কয়েক প্রান্তিক ধরে লোকসানে আছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2016, 02:19 PM
Updated : 5 Feb 2016, 02:19 PM

সর্বশেষ প্রান্তিকে প্রায় সাড়ে তিন কোটি মার্কিন ডলার লোকসান হয়েছে। ওই প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করার পর প্রধান আর্থিক কর্মকর্তাকে ছাটাই করেছে গোপ্রো। পণ্যের সংখ্যাও কমিয়েছে প্রতিষ্ঠানটি। বাজারে এখন মোটে তিনটি মডেলের ক্যামেরা বিক্রি করছে ওই অ্যাকশন ক্যামেরা নির্মাতা।

গোপ্রোর এই অবস্থার প্রভাব পরেছে শেয়ার বাজারেও। ১২ শতাংশ দাম কমেছে গোপ্রোর শেয়ারের। ২০১৪ সালে সর্বোচ্চ যে দাম উঠেছিল, তার থেকে ৮৯ শতাংশ হ্রাস পেয়েছে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম।

গোপ্রো নির্দিষ্ট কিছু ক্রেতার গণ্ডির মধ্যে আটকা পড়ে আছে বলে আশঙ্কা করছেন বিনিয়োগকারীরা। এমন পরিস্থিতিতে মাঠে নেমেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী নিকোলাস উডম্যান। বর্তমান ক্রেতাদের কাছে গোপ্রোর ব্যবহার আরও সহজ করার উপরই গুরুত্ব দেওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন তিনি।

“আমরা স্বীকার করে নিচ্ছি যে ক্রেতারা যেন আরও সহজে গোপ্রো কনটেন্ট অফলোড, অ্যাক্সেস এবং এডিট করতে পারেন সে জন্য আমাদের সফটওয়্যার নির্মাণ করা প্রয়োজন।”--বলেন উডম্যান।

এখন গোপ্রো কেবল হিরো ৪ ব্ল্যাক, হিরো ৪ সিলভার আর হিরো ৪ সেশন; এই তিনটি ক্যামেরাই বিক্রি করবে বলে জানিয়েছেন তিনি। বন্ধ করে দেওয়া হবে হিরো প্লাস এবং হিরো প্লাস এলসিডি ক্যামেরাগুলোর নির্মাণকাজ।

অন্যদিকে ‘কার্মা’ ড্রোন আর হিরো ৫ ক্যামেরা উন্মোচনের পরিকল্পনা থেকে পিছু হটছে না গোপ্রো। চলতি বছরেই বাজারে আসবে নতুন দুই পণ্য। ভার্চুয়াল রিয়ালিটি পণ্য নিয়েও কাজ করছে প্রতিষ্ঠানটি।