ভিডিও দৈর্ঘ্য বাড়লো ইনস্টাগ্রামে

অনলাইনে বিজ্ঞাপনদাতাদের সুবিধার্থে ভিডিও বিজ্ঞাপনের দৈর্ঘ্য বাড়িয়েছে ফটো ও ভিডিও শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2016, 02:15 PM
Updated : 5 Feb 2016, 02:15 PM

আগে যেখানে বিজ্ঞাপনের জন্য নির্ধারিত সময় ছিল ৩০ সেকেন্ড, এখন সেই সময় বাড়িয়ে ৬০ সেকেন্ড করা হয়েছে ইনস্টাগ্রামে। তবে সাধারণ ব্যবহারকারীর জন্য ভিডিও দৈর্ঘ্য ১৫ সেকেন্ডেই সীমাবদ্ধ থাকছে। শুধু বিজ্ঞাপনদাতাদের জন্যই ভিডিও দৈর্ঘ্য দ্বিগুণ করা হয়েছে।

ইতোমধ্যেই ইনস্টাগ্রামের এই সুবিধা কাজে লাগিয়েছে মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান টি-মোবাইল। ৩ ফেব্রুয়ারি নিজস্ব অফিসিয়াল অ্যাকাউন্টে নতুন বিজ্ঞাপনের বর্ধিত সংস্করণ প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

বর্তমানে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখা ৪০ কোটি। প্রথম দিকে সাধারণ ছবি দিয়ে বিজ্ঞাপন দেখাতো ইনস্টাগ্রাম। পরবর্তীতে স্ক্রোল টাইলস আর গেল বছরের সেপ্টেম্বরে ভিডিও বিজ্ঞাপন দেওয়ার সুযোগ আনা হয়।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ-এর মতে ইনস্টাগ্রামে বিজ্ঞাপন প্রচার কিছুটা জটিল। ব্যবহারকারীরা সাধারণত বিজ্ঞাপন স্ক্রোল করে চলে যান। আর ভিডিও বিজ্ঞাপনের ক্ষেত্রে বেশিরভাগ সময় তারা শব্দ চালুই করেন না। তাই বিজ্ঞাপনদাতাদের ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে দ্বিতীয়বার ভাবতে হয়।

চলতি বছর জানুয়ারিতে সিনেমা বা সিরিয়ালের মতো ভিডিও দেখার সুযোগ আনার ঘোষণা দেয় ইনস্টাগ্রাম। ১৫ সেকেন্ডের নতুন ওই ভিডিওগুলোকে সোশাল সিনেমানামে চিহ্নিত করা হচ্ছে।