দুধ অপচয়কারী মাইক্রোসফট!

বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের বিভিন্ন সংস্কৃতি নিয়েই নানা সময় আলোচনা শোনা যায়। তবে, বেশিরভাগ ক্ষেত্রেই আলোচনার বিষয়বস্তু হয়ে উঠা এই সংস্কৃতিওগুলো থাকে কাজের প্রকার, লিঙ্গবৈষম্য বা বিভিন্ন নিয়ম-কানুন নিয়ে। কিন্তু দুধ নিয়ে যদি কোনো প্রতিষ্ঠান আলোচনায় উঠে আসে আর প্রতিষ্ঠানটি যদি হয় মাইক্রোসফট, তাহলে চোখ সম্ভবত কপালে উঠবেই।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 11:09 AM
Updated : 29 Nov 2015, 11:09 AM

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, সামাজিক যোগাযোগের সাইট রেডিটে পরিচয় গোপন রেখে একটি পোস্ট করেছেন মাইক্রোসফটের এক গেইম স্টুডিও- এর একজন কর্মী। এই পোস্টে প্রতিষ্ঠানটিতে চলা দুধ অপচয়ের ধারা তুলে ধরেন তিনি।

প্রতিষ্ঠানটিকে নিয়ে করা এক প্রশ্নের জবাবে করা ওই রেডিট পোস্টে তিনি বলেন, “একটি দুধের কার্টন নিয়ে তার চা বা কফির জন্য একটুখানি দুধ ব্যবহার করে খোলা কন্টেইনারটি কাউন্টার বা ফ্রিজে রেখে দেবেন না। বিশ্বাস করুন, কেউ আপনার ব্যবহৃত দুধ আবার ব্যবহার করবেন না। যারা এটি ব্যবহার করত তারাও অনেকক্ষণ ধরে চিন্তা করেন এটি নষ্ট হয়ে গেছে কিনা। বাকি দুধও ব্যবহার করুন, বা এটি ফেলে দিয়ে কন্টেইনারটি পুনঃব্যবহারযোগ্য করুন। আর হ্যাঁ, এটি সারাবিশ্বের মাইক্রোসফটের ঘটনা। পরিত্যাক্ত মিল্ক কার্টনের সংস্কৃতি কোনোভাবে আমাদের বিশ্বব্যাপী সংস্কৃতিতে বদ্ধমূল হয়ে গেছে।”

প্রতিষ্ঠানটির এই অভ্যন্তরীণ সমস্যার কথা নিশ্চিত করে ব্যবসা-বাণিজ্যবিষয়ক সংবাদ সাইট বিজনেস ইনসাইডার। দেখে মনে হয়, সেখানে ছোট অর্ধেক কার্টন দুধ সরবরাহ করা হয়েছে। কিন্তু কেউই এক্ষেত্রে আগে ব্যবহার করা ছোট কার্টন থেকে দুধ ব্যবহার করতে চান না।

প্রতিষ্ঠানটির এক কর্মীর হিসাবে, প্রতিদিন এভাবে একটি অফিসেই ৮৭ লিটার দুধ নষ্ট করা হয়।