ফেইসবুকে হবু বাবাদের ছুটি চার মাস

এখন থেকে বাবা হতে যাচ্ছেন এমন সব ফেইসবুক কর্মকর্তা/কর্মচারীই চার মাসের বৈতনিক ‘প্যারেন্টাল লিভ’ নিতে পারবেন। নতুন এই নিয়মের মধ্য দিয়ে নিজেদের প্রাতিষ্ঠানিক নীতিমালার ‘প্যারেন্টাল লিভ’-এর মেয়াদের বিষয়টি নতুন করে আপডেট করল ফেইসবুক।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 12:11 PM
Updated : 28 Nov 2015, 12:11 PM

প্রতিষ্ঠানটিতে নারী কর্মীদের জন্য বিশেষ এই ছুটি আগে থেকেই ছিল। এখন পুরুষ কর্মীদের জন্যও ছুটির বিষয়টি নিশ্চিত করা হল।

এক প্রতিবেদনে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, এতদিন প্রতিষ্ঠানের স্বল্প কিছু সংখ্যক পুরুষ কর্মকর্তার বাইরে অন্যরা চার মাসের ছুটি নিতে পারতেন না। সবার জন্য বিষয়টি উন্মুক্ত ছিল না।

কিন্তু এখন থেকে পূর্ণ সময় চাকরি করেন এমন যে কোনো ফেইসবুক কর্মী চার মাস মেয়াদী প্যারেন্টাল লিভের সুবিধা ভোগ করতে পারবেন। এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির মানব সম্পদ বিভাগের প্রধান লরি ম্যাটলফ গোলার বলেছেন, “এই মেয়াদ বৃদ্ধির কারণে সবচেয়ে উপকৃত হবেন যুক্তরাষ্ট্রের বাইরে বসবাসকারী নতুন বাবা হতে যাচ্ছেন এমন কর্মী এবং যারা সমলিঙ্গ সম্পর্কে জড়িত। আমাদের এই পদক্ষেপের মূল লক্ষ্য হল, ফেইসবুক কর্মী ও তাদের প্রিয়জনদের সহযোগিতা করা। আমরা আমাদের কর্মীদের জীবনের সব মূহূর্তে উপস্থিত থাকতে চাই। এর গুরুত্বপূর্ণ একটি অংশ হল বৈতনিক প্যারেন্টাল বা ‘বেবি’ লিভ-এর সুযোগ করে দেওয়া।

গার্ডিয়ান জানিয়েছে, ফেইসবুকের প্রধান-নির্বাহী এবং সহ-প্রতিষ্ঠাতা যখন জানিয়েছিলেন, তিনি বাবা হতে যাচ্ছেন, তখন অনেকেই ভেবেছিল তিনি প্যারেন্টাল লিভ নেবেন কিনা। কারণ সিলিকন ভ্যালির প্রচলিত কর্মব্যস্ত সংস্কৃতি। কিন্তু চার মাস পরে জাকারবার্গ নিশ্চিত করেন, তিনি দুই মাসের ছুটি নিচ্ছেন।