হেডফোন জ্যাক বদলাতে পারে অ্যাপল

অল-ইন-অল লাইটনিং কানেক্টরের স্বার্থে আগামী প্রজন্মের আইফোন থেকে ৩.৫ মিলিমিটারের হেডফোন জ্যাক বাদ দিয়ে দিতে পারে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল --জানিয়েছে ম্যাকরিউমারস।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 11:28 AM
Updated : 28 Nov 2015, 11:28 AM

এক প্রতিবেদনে জাপানি ওয়েবসাইট ম্যাক ওতাকারা’র বরাত দিয়ে ম্যাকরিউমারস জানিয়েছে, নতুন অডিও আউটপুট যাতে ভবিষ্যত আইওএস ডিভাইসেও সাপোর্ট করে, সেজন্য ডিভাইসগুলোতে হেডফোন জ্যাক-এর বদলে লাইটনিং-ইকুইপড ইয়ারপড দিতে পারে অ্যাপল।

বিশ্বস্ত এক সূত্রের উল্লেখ করে প্রতিবেদনটিতে বলা হয়েছে— একই আকৃতির নতুন একটি লাইটনিং কানেক্টর লাইটনিং-ইকুইপড ব্লুটুথ হেডফোন সাপোর্ট করবে। এ ছাড়াও এতে ডিজিটাল থেকে অডিও কনভার্টার থাকবে। আর আগের ফোনগুলোতে এই প্রযুক্তি পেতে লাইটনিং অ্যাডাপ্টারের প্রয়োজন পড়বে।

আইফোন ৬ এস থেকে আইফোন ৭-এর পুরুত্ব এক মিলিমিটার পাতলা হবে এবং অন্যান্য আইওএস ডিভাইসে না থাকলেও ষষ্ঠ প্রজন্মের আইপড টাচে ৩.৫ মিলিমিটার জ্যাক থাকবে বলেই দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে।

এ ছাড়াও প্রতিবেদনে জানানো হয়েছে, আইফোন ৭-এর পাশাপাশি অ্যাপল লাইটনিং-ইকুইপড ইয়ারপড বিক্রি করবে এবং সেগুলো ভবিষ্যত আইওএস ডিভাইসের সঙ্গে আলাদাভাবে বিক্রি করা হবে। তবে ডিভাইস থেকে ৩.৫ মিলিমিটার ইয়ারপড জ্যাক সড়িয়ে দিলেও বর্তমানে প্রচলিত ইয়ারপড বাজার থেকে কেনা সম্ভব হবে।