পাইরেসির সাজা অ্যান্টি-পাইরেসি ভিডিও

অভিনব শাস্তি পেয়েছেন ইয়াকুব এফ নামে এক সফটওয়্যার পাইরেট। শাস্তি অনুযায়ী, এফ-কে পাইরেসির খারাপ বিষয়গুলো নিয়ে একটি ভিডিও তৈরি করতে হবে এবং ওই ভিডিওটিকে অন্তত দুই লাখ ভিউ পেতে হবে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 11:38 AM
Updated : 27 Nov 2015, 11:38 AM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই অভিযোগে ৩০ বছর বয়সী এফ-কে তিন বছরের কারাদণ্ড দিয়েছিল এক চেক আদালত।

পরবর্তীতে আদালতের বাইরে এক সমঝোতায় অভিনব এই শাস্তি দেওয়া হয়েছে এফ-কে। এফ যদি এই শাস্তির শর্তাবলী পূরণে সফল হন, তাহলে বিনিময়ে অভিযোগকারী তার বিরুদ্ধে মামলা করবে না বলেই জানিয়েছে বিবিসি।

ইয়াকুব এফ যে প্রতিষ্ঠানগুলোর কনটেন্ট পাইরেসিতে অভিযুক্ত, সেগুলোর মধ্যে রয়েছে মাইক্রোসফট, এইচবিও ইউরোপ, সনি মিউজিক এবং টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স।

ধারণা করা হচ্ছে, এফ-এর কারণে প্রতিষ্ঠানগুলোর লাখো ডলারের আর্থিক ক্ষতি হয়েছে। সে হিসেবে জরিমানার অংকটিও হবে বিশাল। অন্যদিকে মাইক্রোসফট-এর প্রতিনিধি প্রতিষ্ঠান বিজনেস সফটওয়্যার অ্যালায়েন্স (বিএসএ) জানতে পেরেছে, আর্থিক জরিমানা ধরা হলে, তা দেওয়ার মতো সামর্থ্য নেই ইয়াকুব এফ-এর। আর তাই এ অভিনব পদক্ষেপ নেওয়া হয়েছে।

পাইরেসির শিকার প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকেও জানানো হয়েছে, তারা আর্থিক জরিমানা নেওয়ার বদলে এফ-এর এই সহযোগিতাতেই সন্তুষ্ট বোধ করবে। তবে প্রতিষ্ঠানগুলো শর্ত জুড়ে দিয়েছে, এফ যে অ্যান্টি-পাইরেসি ধরনের ভিডিও তৈরি করবেন, সেটিকে দুই মাসে অন্তত দুই লাখ ভিউ পেতে হবে। এ প্রসঙ্গে বিএসএ-এর এক মুখপাত্র জানিয়েছেন, শর্তারোপের মূল কারণ হচ্ছে এফ তার ভিডিওটি যতটা সম্ভব ততটা শেয়ার করছেন কিনা সে বিষয়টি নিশ্চিত করা।

যদি ওই ভিডিওটি বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে দুই লাখ ভিউ জোগাড় করতে না পারে, তাহলে প্রতিষ্ঠানগুলো ক্ষতিপূরণের জন্য মামলা করতে পারবে বলেই জানিয়েছেন বিএসএ-এর ওই মুখপাত্র।

তবে ভিডিওটি প্রথম সপ্তাহেই এক লাখ ৩৫ হাজারবারের চেয়েও বেশি দেখা হয়েছে বলেই জানিয়েছে বিবিসি।