বৃহৎ হ্যাকিংয়ের তদন্তে এফবিআই

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এক আদালত নথিতে জানিয়েছে, ১২০ কোটি ইন্টারনেট ক্রেডিনশিয়ালস চুরি করেছেন এরকম হ্যাকার খুঁজে পেয়েছেন তারা। আগে এই একই হ্যাকার কোনো ফেইসবুক ও টুইটার ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য পেতে তার সঙ্গে যোগাযোগ করা যেতে পারে এমন বিজ্ঞাপন দিত।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2015, 12:04 PM
Updated : 25 Nov 2015, 12:04 PM

এক প্রতিবেদনে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, মিস্টার গ্রে নামের বিজ্ঞাপনদাতা ওই হ্যাকার এবং ইন্টারনেট ক্রেডিনশিয়াল হাতিয়ে নেওয়া হ্যাকার যে একই ব্যক্তি সে বিষয়টি তার রাশিয়ান ইমেইল অ্যাড্রেসের মাধ্যমে ধরা পড়েছে।

আদালতের ওই নথিতে এফবিআই জানিয়েছে, ২০১৪ সালের অগাস্টে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান হোল্ড সিকিউরিটি-এর প্রকাশিত ডেটার সাহায্যে মিস্টার গ্রে নামের ওই হ্যাকারকে চিহ্নিত করা সম্ভব হয়েছে। প্রতিষ্ঠানটি তাদের প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছিল, চার লাখ ২০ হাজারেরও বেশি ওয়েবসাইটের ডেটা, ১২০ কোটি ইন্টারনেট ক্রেডিনশিয়াল এবং ৫০ কোটিরও বেশি ইন্টারনেট ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস হাতিয়ে নিয়েছে ‘সাইবারভার’ নামে একটি রাশিয়ান অপরাধী চক্র।

উল্লেখ্য, মিস্টার গ্রে সামাজিক মাধ্যমগুলো থেকে কী পরিমাণ ইউজার নেইম এবং পাসওয়ার্ড হাতিয়ে নিয়েছেন, বর্তমানে সে বিষয়টি নিয়েও তদন্ত করছে এফবিআই। রয়টার্স জানিয়েছে, এ প্রসঙ্গে মাইক্রোব্লগিং সাইট টুইটার এবং সামাজিক মাধ্যম ফেইসবুক এবং মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই কোনো মন্তব্য করতে রাজি হয়নি। অন্যদিকে মার্কিন বিচার বিভাগ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য জানায়নি।