কনটেন্ট নির্মাতাদের পাশে গুগল

ইউটিউবের যেসব কনটেন্ট নির্মাতা মেধাস্বত্ত্বের কারণে নিজ কনটেন্ট নামিয়ে ফেলার নির্দেশ পেয়েছেন, তাদের আইনী খরচের সহযোগিতা দিতে দশ লাখ ডলারের তহবিল গঠনের ঘোষণা দিয়েছে গুগল। ক্ষেত্রবিশেষে আইনি লড়াইয়েও সরাসরি সহায়তাও দেওয়ার কথাও জানিয়েছে ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2015, 06:06 PM
Updated : 22 Nov 2015, 06:06 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নিয়ম অনুযায়ী মেধাস্বত্ত্ব মালিকদের কোনো কনটেন্ট ইউটিউবে অনুমতি ছাড়া ব্যবহার করা হলে, সেটি সরানোর জন্য তারা সরাসরি গুগলে অথবা ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট অ্যাক্ট (ডিএমসিএ)-এর কাছে অনুরোধ জানাতে পারে।

গুগল কনটেন্ট নির্মাতাদের পাশে দাঁড়াবে এমন প্রতিশ্রুতি দিলেও, খুব স্বল্প সংখ্যক কনটেন্ট নির্মাতাই প্রতিষ্ঠানটিকে পাশে পাবেন; এ বিষয়টি গুগল স্বীকার করে নিয়েছে বলে জানিয়েছে বিবিসি। অনুমতি ছাড়া অন্য কারও মেধাস্বত্ত্ব নিজ কনটেন্টে ব্যবহার করা আইনত বৈধ নয়। তবে ওই মেধাস্বত্ত্ব যদি টিপ্পনি বা প্যারোডির জন্য ব্যবহৃত হয়, তাহলে বিষয়টিকে সাধারণত অবৈধ ধরা হয় না। তবে দেশভেদে এ বিষয়টি নির্ভর করে।

কপিরাইট আইনবিষয়ক গুগল পরিচালক ফ্রেড ভন লোম্যান এক ব্লগ পোস্টে লিখেছেন, “আমাদের বিশ্বাস ডিএমসিএ-এর নির্দেশের আওতায় পরে গেছে কিন্তু ন্যায়সঙ্গতভাবে কনটেন্ট ব্যবহার করা হয়েছে এমন কিছু ভিডিওর ব্যাপারে আমরা আইনি সহায়তা করছি।”