নতুন আবিষ্কৃত ‘লিথিয়াম-আয়ন’ ব্যাটারি

গবেষকরা নতুন ধরনের এমন ব্যাটারি তৈরি করতে সক্ষম হয়েছেন যা বর্তমান লিথিয়াম-আয়ন ব্যাটারির তুলনায় অধিক কার্যকর এবং বৈদ্যুতিক গাড়ি থেকে শুরু করে অন্যান্য বৈদ্যুতিক ডিভাইস চার্জের জন্য এটি ব্যবহার করা যাবে। তবে নতুন এই ব্যাটারি বাণিজ্যিকভাবে হাতে পেতে এখনও অনেকদিন অপেক্ষা করতে হবে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2015, 10:48 AM
Updated : 1 Nov 2015, 10:48 AM

এক প্রতিবেদনে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, অভিনব এই ব্যাটারি তৈরি করেছেন ইউনিভার্সিটি অফ কেমব্রিজের গবেষকরা।

বৃহস্পতিবার গবেষকরা জানিয়েছেন, ব্যাটারি প্রযুক্তিকে আগে বাড়তে দিচ্ছিল না এমন অনেক প্রতিবন্ধকতাই ল্যাবরেটরিতে তৈরি এই লিথিয়াম-অক্সিজেন ব্যাটারি অতিক্রম করতে পেরেছে। গবেষকরা আরও জানিয়েছেন, ব্যাটারিটি উচ্চ অ্যাম্পিয়ারের বিদ্যুৎ তৈরি করতে সক্ষম, প্রায় ৯৩ শতাংশ কার্যকর এবং এটিকে দুই হাজার বারেরও বেশি রিজার্জ করা সম্ভব হবে।

তবে গবেষকরা জানিয়েছেন, এই লিথিয়াম-অক্সিজেন ব্যাটারি তৈরি হয়ে গেলেও, এটিকে ব্যবহারিক রূপ দিতে বছর দশেকেরও বেশি সময় লাগতে পারে। বর্তমানে এটির চার্জ নেওয়ার ক্ষমতা এবং ডিসচার্জ হওয়ার ক্ষমতা খুবই নিম্ন।

লিথিয়াম-অক্সিজেন ব্যাটারি, লিথিয়াম-এয়ার ব্যাটারি হিসেবেও পরিচিত এবং এটি বহুদিনের কাঙ্খিত উচ্চক্ষমতাসম্পন্ন শক্তি সরবরাহে সক্ষম। বলা হচ্ছে, এটি বর্তমান লিথিয়াম আয়ন ব্যাটারির চেয়ে দশগুণ বেশি শক্তি সরবরাহ করতে পারবে।

গবেষণাটির বিস্তারিত ইতোমধ্যেই সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।